top of page

মাসে মাসে টাকা রেখেই যাচ্ছেন, কিন্তু জানেন কি কত বছর পর SIP-র টাকা তোলা উচিত ?

ঠিক কত বছর ধরে এসআইপি-তে টাকা রাখবেন এটা অনেকের মনে একটি বড় প্রশ্ন ৷


বর্তমানে টাকা বিনিয়োগ করার একাধিক অপশন রয়েছে বাজারে ৷ গতানুগতিক বিনিয়োগের মাধ্যম যেমন পোস্ট অফিস বা ব্যাঙ্কের বিভিন্ন স্কিমের পাশাপাশি এখন এসআইপি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে ৷ এসআইপি হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। এসআইপির মাধ্যমে বিনিয়োগ করার জন্য প্রচুর মিউচুয়াল ফান্ড ডিস্ট্রিবিউটর, ব্যাঙ্ক, মোবাইল অ্যাপ এবং অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে।


এসআইপি-তে প্রতি মাসে আপনি একটি নির্দিষ্ট অঙ্কের টাকা বিনিয়োগ করা হয় ৷ কিন্তু ঠিক কত বছর ধরে এসআইপি-তে টাকা রাখবেন এটা অনেকের মনে একটি বড় প্রশ্ন ৷ অর্থাৎ ঠিক কত বছর পর আপনি টাকা তুলে নিলে সবচেয়ে বেশি লাভবান হবে ৷


আর্থিক বিশেষজ্ঞরা বলেন, বিনিয়োগকারীর আর্থিক লক্ষ্য বা বিনিয়োগের উদ্দেশ্য, ম্যাক্রো বা বাজার পরিস্থিতি, প্রস্থান লোড এবং ট্যাক্স দায় অবশ্যই মাথায় রাখতে হবে।



কী করা উচিত? টাকা তোলা বা রিডেম্পশনের আগে লক ইন পিরিয়ড দেখতে হবে। এসআইপি-র মাধ্যমে বিনিয়োগের ক্ষেত্রে প্রথম এসআইপি ৩ বছর পর, দ্বিতীয় এসআইপি ৩ বছর এক মাস পর রিডিম করা যেতে পারে। যদি ফান্ড ভাল পারফর্ম করে এবং অবিলম্বে টাকার দরকার না থাকে তাহলে প্রথম এসআইপি থেকে চার বছর পর টাকা তোলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিছু ফান্ড নির্দিষ্ট সময়ের আগে রিডিম করলে ১ শতাংশ এক্সিট লোড দিতে হয়।


ইক্যুইটি ফান্ডের ক্ষেত্রে সাধারণত ১ বছর মেয়াদ থাকে। অর্থাৎ এক বছরের আগে টাকা তুললে এক্সিট লোড দিতে হবে। তাৎক্ষণিক অর্থের প্রয়োজন না থাকলে এক্সিট লোডের মেয়াদ শেষ হওয়ার আগে টাকা তোলা উচিত নয়।


ট্যাক্সেশনের দৃষ্টিকোণ থেকে দেখলে, দীর্ঘমেয়াদি মূলধন লাভ অর্জনের চিন্তা করা উচিত। যা ইক্যুইটি ফান্ডের জন্য ১০ শতাংশ (এক বছর পর) এবং সূচিকরণের পরে (৩ বছর পর) ২০ শতাংশ। রিডিমের সিদ্ধান্ত নেওয়ার আগে আর্থিক লক্ষ্য পূরণ হয়েছে কি না দেখতে হবে।


মিউচুয়াল ফান্ড বিনিয়োগে স্বল্পমেয়াদি মূলধন লাভ (এসটিসিজি) এবং দীর্ঘ মেয়াদী মূলধন লাভের (এলটিসিজি) জন্য বিভিন্ন করের হার রয়েছে। এলটিসিজি করের হার সাধারণত এসটিসিজি হারের চেয়ে কম হয় কারণ করদাতাদের দীর্ঘমেয়াদে তাদের বিনিয়োগ ধরে রাখতে উৎসাহিত করে।


মিউচুয়াল ফান্ড ইউনিট থেকে প্রাপ্ত লাভ হোল্ডিং সময়ের উপর ভিত্তি করে এলটিসিজি বা এসটিসিজি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। তাই রিডিমের সময় এটাও মাথায় রাখতে হয়। এই কর সঞ্চয় সামগ্রিক পোর্টফোলিও রিটার্নের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

Comments


bottom of page