top of page

SIP VS PPF : এসআইপি না পিপিএফ ? বিনিয়োগ কোথায় করলে কোটিপতি হবেন ?

Mutual Fund: আপনি যদি পিপিএফ বা এসআইপিতে বিনিয়োগ করে কোটিপতি হতে চান, তাহলে জেনে নিন কোথায় বিনিয়োগে আগে সাফল্য পাবেন।


Mutual Fund: অনেকেই বিনিয়োগ (Investment) করার আগে এই বিষয়টি নিয়ে ধন্দে থাকেন। মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) এসআইপির (SIP) মাধ্যমে মাসে মাসে বিনিয়োগ করে বেশি লাভ (Profit) না পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) সেই বিষয়টা স্পষ্ট হয় না ইনভেস্টারদের। এখানে জেনে নিন সেই বিষয়।


সঠিক উপায়ে শেয়ার বাজারে (Stock Market) বিনিয়োগ করলে কোটি টাকা আয়ের সুযোগ রয়েছে (Investment)। স্টক মার্কেট (Share Market) থেকে বেশি মুনাফা (Profit) পাওয়ার জন্যও টাইমিং গুরুত্বপূর্ণ। দীর্ঘমেয়াদি বিনিয়োগকারীদের কোটি টাকা পর্যন্ত মুনাফা অর্জনের সুযোগ রয়েছে এই বাজারে। তবে আপনি যদি পিপিএফ বা এসআইপিতে বিনিয়োগ করে কোটিপতি হতে চান, তাহলে জেনে নিন কোথায় বিনিয়োগে আগে সাফল্য পাবেন।


পিপিএফ-এ কত রিটার্ন? পাবলিক প্রভিডেন্ট ফান্ডে আপনি যদি দৈনিক 200 টাকা জমা করেন, তাহলে মাসে 6000 টাকা জমা হবে। আপনি যদি অবসর গ্রহণ পর্যন্ত এই পরিমাণ সঞ্চয় করেন, অঙ্কটি বিশাল জায়গায় দাঁড়াবে। এই পরিসংখ্যান অনুযায়ী, বছরে ৭২ হাজার টাকার তহবিল জমবে আপনার। বেশিরভাগ দেশবাসী পিপিএফ-এ বিনিয়োগ করতে পছন্দ করেন, কারণ এই বিনিয়োগ প্রকল্প নিশ্চিত নিরাপত্তা ও নির্দিষ্ট রিটার্ন দিয়ে থাকে। এর সাথে আপনি 1,50,000 টাকা পর্যন্ত আয়কর ছাড় পাবেন। পিপিএফ-এ বিনিয়োগের সর্বনিম্ন সময়কাল 15 বছর, তাই নিয়মিত 15 বছর বিনিয়োগের পর জমা হয় 19 লাখ 52 হাজার 740 টাকা।

এটা বিষয়টি অনেকেই জানেন না

আপনি যদি 20 বছর ধরে PPF-এ প্রতিদিন 200 টাকা জমা করতে থাকেন, তাহলে পরিমাণ হবে 31 লাখ 95 হাজার 978 লাখ টাকা। মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানো হলে পাওয়া যাবে ৪৯ লাখ ৪৭ হাজার ৮৪৭ টাকা। পিপিএফ একটি নিরাপদ বিনিয়োগ, তবে এর সুদের হার প্রতি তিন মাস অন্তর নির্ধারণ করা হয়। বর্তমানে পিপিএফ-এ সুদের হার ৭.১ শতাংশ। এমনকি আপনি যদি 25 বছর ধরে একটানা বিনিয়োগ করেন, আপনার তহবিল 2 কোটি টাকায় নাও পৌঁছতে পারে। কিন্তু SIP এর মাধ্যমে এটা সম্ভব।



SIP এর মাধ্যমে কত লাভ বিনিয়োগ করা হবে? আপনি যদি এসআইপিতে প্রতি মাসে 6000 টাকা বিনিয়োগ করেন। আপনি যদি 25 বছরের জন্য প্রতি মাসে আপনার টাকা একটি মিউচুয়াল ফান্ড এসআইপিতে জমা করেন এবং 10 শতাংশ রিটার্ন পান, তাহলে মেয়াদপূর্তিতে আপনার বিনিয়োগের মূল্য হবে 80 লাখ 27 হাজার 342 টাকা। এখন আপনি যদি এই বিনিয়োগটি 30 বছরের জন্য বাড়িয়ে দেন তবে আপনি একটি রিটার্ন পাবেন।


কত দিলে কত আসবে

হিসেব অনুযায়ী বর্তমানে লেনদেন হচ্ছে ১ কোটি ৩৬ লাখ ৭৫ হাজার ৯৫২ টাকা। এবার আপনি যদি 12-15 শতাংশ রিটার্ন এবং লাভ পান, তাহলে আপনি 2 কোটি টাকার তহবিল জমা করতে পারবেন। ১২ শতাংশ অনুযায়ী, ২৫ বছরে এই পরিমাণ দাঁড়াবে ১ কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৮১১ টাকা এবং ৩০ বছরে এই পরিমাণ বেড়ে দাঁড়াবে ২ কোটি ১১ লাখ ৭৯ হাজার ৪৮৩ টাকা। তাই এসআইপিতে বিনিয়োগ করলে পিপিএফের চেয়ে বেশি লাভ পাওয়া যায়।




Comments


bottom of page