top of page

সত্যি কি ইলন মাস্কের স্টারলিঙ্কের সঙ্গে চুক্তি করছে ভোডাফোন-আইডিয়া? মুখ খুলল সংস্থা

সম্প্রতি একাধিক রিপোর্টে দাবি করা হয়েছিল, মার্কিন ধনকুবের ইলন মাস্কের সংস্থা স্টারলিঙ্কের সঙ্গে নাকি চুক্তি করার বিষয়ে আলোচনা চালাচ্ছে ভারতের টেলিকম সংস্থা ভোডাফোন-আইডিয়া। এরপরই সংস্থার শেয়ার দর রকেট গতিতে ছুটতে শুরু করেছিল। তবে এবার এই জল্পনা নিয়ে মুখ খুলল ভারতীয় সংস্থাটি।

ইলন মাস্কের স্টারলিঙ্কের সঙ্গে চুক্তি করার বিষয়ে কোনও আলোচনা চালাচ্ছে না ভোডাফোন-আইডিয়া। মঙ্গলবার সংবাদসংস্থা রয়টার্সকে এমনটাই নাকি জানিয়েছে ভারতীয় টেলিকম সংস্থাটি। এর আগে বিজনেস ওয়ার্ল্ড একটি রিপোর্টে দাবি করেছিল, ভোডাফোন-আইডিয়ার শেয়ার কেনার বিষয়টি খতিয়ে দেখছেন ইলন মাস্ক।  

ইলন মাস্কের স্টারলিঙ্ক আদতে ইন্টারনেট প্রদানকারী সংস্থা। এই আবহে ভারতের মতো এত বড় বাজার ধরতে নাকি ভোডাফোন-আইডিয়ার শেয়ার কেনার বিষয়টি খতিয়ে দেখছিলেন তিনি। বিজনেস ওয়ার্ল্ডের এহেন রিপোর্টের পরই গত দু'টি সেশনে লাফিয়ে লাফিয়ে বেড়েছিল ভোডাফোন-আইডিয়ার শেয়ার দর। এই আবহে ভোডাফোন-আইডিয়ার তরফ থেকেই এই বিষয়ে মুখ খোলা হল। জানিয়ে দেওয়া হল, এমন কোনও আলোচনা চলছে না। 


বিজনেস ওয়ার্ল্ডের রিপোর্ট নিয়ে ভোডাফোন-আইডিয়ার কাছে জানতে চাওয়া হয়েছিল বম্বে স্টক এক্সচেঞ্জের তরফ থেকে। তারই জবাবে সংস্থার তরফ থেকে বলা হয়, এই ধরনের কোনও আলোচনা উক্ত পার্টির সঙ্গে আমরা করছি না। এই খবর কীসের ভিত্তিতে প্রকাশ করা হয়েছে, তাও আমাদের জানা নেই।  


উল্লেখ্য, গত সপ্তাহের শুক্রবার বিজনেস ওয়ার্ল্ডের রিপোর্টটি প্রকাশিত হয়েছিল। এরপর ভোডাফোন-আইডিয়ার শেয়ারের দর সেদিন একলাফে ২১ শতাংশ বেড়ে যায়। সোমবারও সংস্থার শেয়ার দর ৬ শতাংশ বৃদ্ধি পায়। তবে মঙ্গলবার ভোডাফোন-আইডিয়ার বক্তব্যের পর ৫ শতাংশ পড়ে যায় সংস্থার শেয়ার দর।  


উল্লেখ্য, ২০১৮ সালে আদিত্য বিড়লা গোষ্ঠীর আইডিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল ভোডাফোন ইন্ডিয়া। এদিকে ভোডাফোন ইউরোপ এবং আফ্রিকায় ইন্টারনেট পরিষেবা প্রদানের জন্য অ্যামাজনের কুইপার-এর সঙ্গে চুক্তিবদ্ধ। এই কুইপার আদতে ইলন মাস্কের স্টারলিঙ্কের প্রতিদ্বন্দ্বী সংস্থা। এদিকে কুইপার ভারতে ইন্টারনেট পরিষেবা প্রদান করে না।  

Comments


bottom of page