top of page

5th Pay Commission DA Hike: ৪% নয়, ১০% DA বাড়ছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের, স্পষ্ট হল বিজ্ঞপ্তিতে

চার শতাংশ নয়, ১০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বেড়ে গেল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের। সেটা নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হল রাজ্য সরকারের অর্থ দফতরের তরফে। তাঁরা কত শতাংশ হারে ডিএ পাবেন, তা দেখে নিন।

১০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বাড়ল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের। বুধবার পশ্চিমবঙ্গের অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে সেটা জানিয়ে দেওয়া হল। আর সেই বর্ধিত মহার্ঘ ভাতা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে বলে জানিয়েছে রাজ্য সরকারের অর্থ দফতর।


বৃহস্পতিবার অর্থ দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে রাজ্য সরকারি কর্মচারীরা পঞ্চম বেতন কমিশনের (আপাতত রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর আছে) আওতায় ডিএ পান, তাঁদের মহার্ঘ ভাতা বাড়ছে ১০ শতাংশ। এতদিন তাঁরা ১৪১ শতাংশ হারে ডিএ পেতেন। এবার থেকে তাঁদের প্রাপ্ত ডিএয়ের পরিমাণ দাঁড়াচ্ছে ১৫১ শতাংশ। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তাঁরা ১৫১ শতাংশ হারে ডিএ পাবেন।



একইভাবে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ১০ শতাংশ ডিয়ারনেস রিলিফ (ডিআর) বাড়তে চলেছে অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের। যাঁরা পঞ্চম বেতন কমিশনের আওতায় আছেন। অর্থ দফতরের তরফে জানানো হয়েছে, ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে বর্ধিত হারে পেনশন বা ফ্যামিলি পেনশন দেওয়া হবে।


অন্যদিকে, ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়ল। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তাঁরা ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। এতদিন তাঁরা ছয় শতাংশ ডিএ পেতেন। বছর শেষ হওয়ার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন যে চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে। আজ সরকারিভাবে বিজ্ঞপ্তি জারি করা হল।


তবে ডিএ বাড়লেও পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের দাবি পূর্ণ হয়নি। তাঁরা কেন্দ্রীয় হারে ডিএ প্রদানের দাবি তুলেছেন। আপাতত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে ডিএ পান। জানুয়ারিতে আরও একদফায় ডিএ বাড়তে চলেছে বলে জল্পনা চলছে। সেখানে পশ্চিমবঙ্গে সপ্তম বেতন কমিশন কার্যকরই হয়নি।


Comments


bottom of page