top of page

আপনার অজান্তেই ফোনের তথ্য চুরি করে যেসব অ্যাপ

দৈনন্দিন জীবনের কাজকে সহজ করতে স্মার্টফোনে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে কল রেকর্ডিং, ব্যাংক, ছবি এডিটিংসহ বিভিন্ন সিকিউরিটি অ্যাপ থাকে। তবে এই অ্যাপই আপনার জন্য হয়ে উঠতে পারে মারাত্মক বিপদের কারণ।


সাইবার অপরাধীরা মানুষের ব্যক্তিগত তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছে। এখন তারা প্লে স্টোরের অ্যাপে ভাইরাস ঢুকিয়ে হাতিয়ে নিচ্ছে অনেক গোপন তথ্য। সম্প্রতি স্মার্টফোনের ১৯ অ্যাপ শনাক্ত করেছেন বিশেষজ্ঞরা। যেগুলো তথ্য চুরি করছে ব্যবহারকারীর।


সাইবার অপরাধীরা প্লে স্টোরের অ্যাপে ট্রোজান, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, কিলগার ইত্যাদির মতো ম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল করছে, যা ফোনের ডেটা চুরি করে। ম্যালওয়্যার ফক্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো গত এক দশকে ধরে সাইবার অপরাধীদের প্রধান টার্গেটে পরিণত হয়েছে। কারণ এটি একটি ওপেন সোর্স প্রোগ্রাম ও সহজেই পরিবর্তন করা যায়।




তাই কারও ফোনে এ অ্যাপগুলো থাকলে তা দ্রুত সরিয়ে ফেলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গুগল প্লে স্টোর এ ধরনের অনেক অ্যাপ্লিকেশন সরিয়েছে। আপনার অজান্তেই আপনার ব্যক্তিগত তথ্য চুরি করছে এমন কিছু অ্যাপের নাম নাম জেনে নিন-

১. ফেয়ার গেমহাব এবং বক্স ২. হোপ ক্যামেরা-পিকচার রেকর্ড ৩. সেম লঞ্চার এবং লাইভ ওয়ালপেপার ৪. অ্যামেজিং ওয়ালপেপার ৫. কুল ইমোজি এডিটর এবং স্টিকার ৬. সিম্পল নোট স্ক্যানার ৭. ইউনিভার্সাল পিডিএফ স্ক্যানার ৮. প্রাইভেট মেসেঞ্জার ৯. প্রিমিয়াম এসএমএস ১০. ব্লাড প্রেসার চেকার ১১. কুল কীবোর্ড ১২. পেইন্ট আর্ট

১৩. কালার মেসেজ

১৪. ভ্লগ স্টার ভিডিও এডিটর

১৫. ক্রিয়েটিভ থ্রিডি লঞ্চার

১৬. ওয়াও বিউটি ক্যামেরা

১৭. জিআইএফ ইমোজি কীবোর্ড

১৮. ইনস্ট্যান্ট হার্ট রেট এনিটাইম

১৯ ডেলিকেট মেসেঞ্জার

Comments


bottom of page