top of page

ভবিষ্যৎও নাকি বলে দিতে পারে কৃত্তিম বুদ্ধিমত্তা! বলে দিতে পারে মৃত্যুর তারিখ, কীভাবে জেনে নিন

মানুষের জীবনের হুবহু ভবিষ্যদ্বাণী করতে পারে কৃত্তিম বুুদ্ধিমত্তা! শুধু তাই নয় বাতলে দিতে পারে মৃত্যুর তারিখও


মানুষের জীবনের হুবহু ভবিষ্যদ্বাণী করতে পারে কৃত্তিম বুুদ্ধিমত্তা! শুধু তাই নয় বাতলে দিতে পারে মৃত্যুর তারিখও। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন গবেষকরা। লিখিত ভাষার মডেল তৈরি করেই নাকি মানুষের জীবনের ভবিষ্যদ্বাণী করতে পারবে আর্টিফিশািয়াল ইন্টেলিজেন্স এমনই মত গবেষকদের।


যুক্তরাষ্ট্রের ডিটিইউ, ইউনিভার্সিটি অব কোপেনহেগেন, আইটিইউ এবং নর্থইস্টার্ন ইউনিভার্সিটির একটি গবেষণা প্রকল্পে দেখা গিয়েছে, যে যদি কেউ মানুষের জীবন সম্পর্কে প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করে এবং তথাকথিত 'ট্রান্সফরমার মডেল' এর মাধ্যমে সব ডেটা পর্যবেক্ষণ করে। তবে একজন ব্যক্তির জীবনে কী ঘটবে তা ভবিষ্যদ্বাণী করা যেতে পারে এবং এমনকী মৃত্যুর সময়ও অনুমান করা যেতে পারে।




নেচার কম্পিউটেশনাল সায়েন্সে প্রকাশিত ‘Using sequences of life-events to predict human lives’ নামের এক বৈজ্ঞানিক নিবন্ধে গবেষকরা life2vec নামে একটি মডেলে ৬০ লাখ মানুষের স্বাস্থ্য তথ্য  বিশ্লেষণ করেছেন। শুধু তাই নয় তাঁরা অত্যন্ত নির্ভুল ভাবেই তাদের ভবিষ্যদ্বাণী ও মৃত্যুর তারিখ অনুমান করতে পেরেছেন বলে দাবি করেছেন গবেষকেরা।


‘শুধুমাত্র সাধারণ প্রশ্নের সমাধানের জন্যই মডেলটি ব্যবহার করা যেতে পারে। অতীতের পরিস্থিতি এবং ঘটনাগুলির উপর ভিত্তি করে আমরা ভবিষ্যদ্বাণী করতে পারি’ বলে জানিয়েছেন ডিটিইউ'র অধ্যাপক এবং নিবন্ধের প্রধান লেখক সুনে লেহম্যান।


Life2vec ভেক্টরগুলির একটি বৃহৎ সিস্টেমে ডেটা এনকোড করে, একটি গাণিতিক কাঠামো যা বিভিন্ন ডেটা সংগঠিত করে। মডেলটি জন্মের সময়, স্কুল, শিক্ষা, বেতন, আবাসন এবং স্বাস্থ্যের ডেটা সংগ্রহ করে।


এই সমস্ত ডেটা সংগ্রহ করেই মানুষের ভবিষ্যৎ সম্পর্কে একটি সাধারণ ধারনা এনে দিতে পারবে এআই। মূলত গণনা করেই মানুষের ভবিষ্যৎ বলে দিতে পারবে এআই। এইসব তথ্য পর্যালোচনা করেই মানুষের জীবন সম্পর্কে একটা ধারণা দিতে পারে কৃত্তিম বুদ্ধিমত্তা। 



Bình luận


bottom of page