top of page

BharatGPT: চ্যাট জিপিটি-র সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে আসছে ভারত জিপিটি

চ্যাট জিপিটি-র সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে, গুগল, অ্যাপল সহ অনেক সংস্থা তাদের জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালু করতে চলেছে। এমন পরিস্থিতিতে রিলায়েন্স জিও শীঘ্রই দেশের প্রথম কৃত্রিম চ্যাট জিপিটি-র সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে, গুগল, অ্যাপল সহ অনেক সংস্থা তাদের জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালু করতে চলেছে। এমন পরিস্থিতিতে রিলায়েন্স জিও শীঘ্রই দেশের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা লঞ্চ করার ঘোষণা দিয়েছে, যার নাম হবে ভারত জিপিটি (BharatGPT)। রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি বলেছেন যে জিও শীঘ্রই তাদের মোবাইল অপারেটিং সিস্টেম প্রগতি ওএস লঞ্চ করবে। এর জন্য রিলায়েন্স শীঘ্রই আইআইটি বম্বে-এর সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক রিলায়েন্স জিওর ভারত জিপিটি কীভাবে চ্যাট জিপিটির সাথে প্রতিযোগিতা করবে।



রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি সম্প্রতি আইআইটি বম্বেতে একটি বার্ষিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন, সেই সময় তিনি চ্যাট জিপিটির সাথে প্রতিযোগিতা করার জন্য ভারত জিপিটি সম্পর্কে কথা বলেছিলেন। আকাশ Jio-এর Vision 2.0 নিয়েও আলোচনা করেছেন। আমরা আপনাকে বলি যে ওপেন এআই-এর চ্যাট জিপিটির সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে Reliance Jio ভারত GPT চালু করতে চলেছে।

   

কেমন হবে Jio 2.0 ভিশন?

Reliance Jio-এর Jio 2.0 ভিশন হবে একটি কৃত্রিম বুদ্ধিমত্তার টুল, যা ChatGPT-এর লাইনে কাজ করবে। আকাশ আম্বানির মতে, রিলায়েন্স ভারতে প্রযুক্তিকে পরবর্তী স্তরে নিয়ে যেতে চায়, যার জন্য কোম্পানি ভারত GPT বিকাশ করবে। আকাশ আম্বানি এখনও ভারত জিপিটি সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করেননি, তবে এটা স্পষ্ট যে রিলায়েন্স জিও আইআইটি বম্বে-এর সহযোগিতায় কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশ করবে।

জিও টিভি ওএস

ভারত জিপিটি ছাড়াও, রিলায়েন্স জিও তার নিজস্ব টিভি অপারেটিং সিস্টেম চালু করার প্রস্তুতি নিচ্ছে, যা অ্যান্ড্রয়েড টিভি ওএস, ফায়ার টিভি ওএস, ওয়েবওএসকে প্রতিযোগিতা দেবে। বর্তমানে, রিলায়েন্স জিও তার Jio স্মার্টফোনগুলির জন্য প্রগতি OS প্রস্তুত করেছে, যা Google এর Android OS-এর উপর ভিত্তি করে তৈরি।


Comments


bottom of page