top of page

Cash Limit – কত টাকা ক্যাশ আপনার বাড়িতে রাখতে পারবেন? আয়কর বিভাগের নিয়ম জানুন।

বর্তমান সময়ে মানুষ ঘরে নগদ টাকা (Cash Limit) রেখে দেওয়ার কথা প্রয়োজন মনে করে না। এখনকার মানুষজন টাকা পয়সা খরচ করে অনলাইন পেমেন্ট বা গুগল পে, ফোন পে এর ওয়ালেট থেকে। কিন্তু আগেকার মানুষরা নিজের প্রয়োজনের জন্য টাকা ব্যাংক বা পোস্ট অফিস থেকে তুলে বাড়িতে রেখে দিতেন। জানেন কি বাড়িতে কত টাকা রাখা যায়? এই সম্পর্কে আয়কর দপ্তরের (Income Tax Department) কি নিয়ম রয়েছে?


Cash Limit Details In India.

আয়কর দপ্তর বাড়িতে টাকা রাখার ক্ষেত্রে যে পরিমাণটি বেঁধে দিয়েছে, সেই পরিমাণটি বা Cash Limit জানিয়ে দিয়েছে সেই সীমা লঙ্ঘন করে মানুষরা যদি বেশি পরিমাণে টাকা বাড়িতে রাখেন তাহলে আয়কর দপ্তরের হাতে ধরা পড়লে ব্যক্তিটিকে জেল জরিমানার মতো ভোগান্তির শিকার হতে হয়। বেশিরভাগ মানুষই জানেন না যে বাড়িতে টাকা রাখার ক্ষেত্রে আয়কর দপ্তরের কি নিয়ম রয়েছে? বাড়িতে টাকা রাখার পরিমাণটি (Cash Limit) কত? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে এই প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।


ITR (Income Tax Return) ফাইল করুন আপনার কাছে যদি প্রচুর টাকা থাকে সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স ফাইল করে নেবেন। ইনকাম ট্যাক্স ফাইল করা মানে আপনার টাকার উৎস আয়কর দপ্তরকে জানানো। আপনার বার্ষিক আয়ের পরিমাণ স্যালারি প্রভৃতি নথিপত্র সহ আয়কর দপ্তরের (Cash Limit) কাছে জমা দেওয়ার মাধ্যমে ইনকাম ট্যাক্স ফাইল করা হয়। তবে টাকার উৎসের সমস্ত নথি আপনার কাছে থাকতে হবে।


ইনকাম ট্যাক্স যখন আপনার বাড়িতে রেড করতে আসবে তখন আপনার ইনকাম অনুযায়ী বাড়িতে যেন অর্থ থাকে। আপনার ইনকামের থেকে বেশি অর্থ যদি বাড়িতে থাকে সে ক্ষেত্রে বহু সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে। আপনার যদি বার্ষিক আয় ৫ লক্ষ টাকা হয় আর আপনার বাড়িতে যদি ৫০ লক্ষ টাকা (Cash Limit) আয়কর দপ্তরের কর্মীরা পায় সে ক্ষেত্রে আপনার জেল জরিমানা পর্যন্ত হতে পারে।


Bình luận


bottom of page