top of page

কেন্দ্র ও রাজ্যের ওবিসি লিস্ট ২০২৪, কারা থাকল ও কারা বাদ গেল দেখুন

পশ্চিমবঙ্গের কলকাতা হাইকোর্ট ওবিসি শংসাপত্র (OBC Certificate) নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে। বাংলায় 2010 সালের পর তৈরি ওবিসি তালিকা বাতিল করেছে হাইকোর্ট। এর ফলে রাজ্যের প্রায় ৫ লাখ ওবিসি সার্টিফিকেট বাতিল হয়েছে।

কলকাতা হাইকোর্ট জানিয়েছে যে এখন কোনও নতুন শংসাপত্র দেওয়া হবে না, তবে আদালত স্পষ্ট করে দিয়েছে যে এই তালিকার ভিত্তিতে যারা চাকরি পেয়েছেন। তাদের উপর এর কোনও প্রভাব পড়বে না। মানে তাদের চাকরি অটুট থাকবে।

গত বুধবার বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি রাজশেখর মান্থারের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছেন। কলকাতা হাইকোর্টের সিদ্ধান্তে প্রতিক্রিয়া জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

ওবিসি তালিকা নতুন করে তৈরি করা হয়েছে

হাইকোর্টের সিদ্ধান্তের পর, এখন পশ্চিমবঙ্গে নতুন ওবিসি সংরক্ষণ তালিকা 1993 সালের আইন অনুযায়ী তৈরি করা হচ্ছে। আদালতের তরফে আশ্বস্ত করা হয়েছে যে ওবিসি সংরক্ষণ তালিকায় ইতিমধ্যেই যাঁরা চাকরি পেয়েছেন তাদের কেউই চাকরি হারাবেন না। যাঁরা নিয়োগ প্রক্রিয়ায় আছেন তাঁরাও চাকরি পাবেন। কিন্তু এতদিন যাঁরা OBC Certficate দেখিয়ে চাকরি পাওয়ার চেষ্টা করছিলেন তাঁরা আর পাবেন না।

কলকাতা হাইকোর্টের সিদ্ধান্তে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে রাজ্যের অনেক অংশের ওবিসি মর্যাদা বাতিল করার আদেশ তিনি মেনে নেবেন না। খড়দহে আয়োজিত নির্বাচনী জনসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, কলকাতা হাইকোর্টের সিদ্ধান্ত তিনি মেনে নেবেন না। যদিও ইতিমধ্যেই প্রকাশ্যে নতুন OBC তালিকা। তবে, প্রক্রিয়াটি এখনও চলছে। দেখে নিন।

OBC List 2024 (WB State and Govt. of India)

পশ্চিমবঙ্গ সরকার এবং ভারত সরকার কেন্দ্র সরকার  বিভিন্ন সম্প্রদায়কে ওবিসির তালিকায় রেখেছে। আপনাকে জানিয়ে রাখি পশ্চিমবঙ্গ সরকার মোট ১৮০ (৮১+৯৯) টি সম্প্রদায়কে এই তালিকায় রেখেছে। অন্যদিকে ভারত সরকার ওবিসির তালিকায় ৯৯ টি সম্প্রদায়কে রেখেছে। আপাতত ভারত সরকারের ওবিসি তালিকায় যেসমস্ত সম্প্রদায়ের নাম রয়েছে শুধু তাদের ওবিসি সার্টিফিকেট বহাল থাকবে বাকিদের গুলি আদালতের নির্দেশ অনুযায়ী আপাতত বাতিল বলে গন্য হবে।

নিচে পশ্চিমবঙ্গ সরকার এবং ভারত সরকারের স্বীকৃতিপ্রাপ্ত ওবিসির তালিকার পিডিএফ ডাউনলোড করার লিঙ্ক আমরা নিচে দিয়ে দিলাম। এগুলি ডাউনলোড করে কোন কোন সম্প্রদায় ওবিসির মধ্যে পড়ছে তা দেখে নিতে পারবেন।

 


মনে রাখবেন, কলকাতা হাইকোর্ট 2011 থেকে 2024 সাল পর্যন্ত রাজ্যের দ্বারা জারি করা সমস্ত OBC শংসাপত্র বাতিল করেছে। হাইকোর্ট বলেছে যে 2010 সালের পরে সমস্ত ওবিসি সংরক্ষণ তালিকা বাতিল করা হলেও, 2010 সালের আগে নিবন্ধিত ওবিসিদের তালিকা বজায় রাখা হয়েছে।


Comments


bottom of page