top of page

আয়কর জমা থেকে হোম লোন! বছর শেষের আগে করতে হবে এই ৬ কাজ, না হলে আর্থিক ক্ষতি

বছর শেষের আগেই করতে হবে বেশ কয়েকটি আর্থিক কাজ। ৩১ ডিসেম্বর সময়সীমা শেষ হওয়ার আগে এই কাজগুলি না করলে হতে পারে আর্থিক ক্ষতি ।

ডিসেম্বর (Financial Deadline) শেষ হতে হাতে আর ১৫ দিন। বছর শেষের আগেই করতে হবে বেশ কয়েকটি আর্থিক কাজ। ৩১ ডিসেম্বর সময়সীমা শেষ হওয়ার আগে এই কাজগুলি না করলে হতে পারে আর্থিক ক্ষতি । এর মধ্যে ডিম্যাট অ্যাকাউন্টে (Demat Account) নথিভুক্তি ছাড়াও হোম লোনে (Home Loan) অফার রয়েছে।

আর্থিক ক্ষতি এড়াতে চাইলে এই কাজগুলি আগে করুন

1. ডিম্যাট অ্যাকাউন্টের নমিনেশন আপনি যদি আপনার মিউচুয়াল ফান্ড এবং ডিম্যাট অ্যাকাউন্টে নিমনেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ না করে থাকেন তবে যত তাড়াতাড়ি সম্ভব এটি করুন। এটি 31 ডিসেম্বর শেষ হবে। অন্যথায়, আপনার এমএফ এবং ডিম্যাট অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হবে এবং শুধুমাত্র একজন মনোনীত ব্যক্তি যোগ করার পরেই পুনরায় তা সক্রিয় হবে।

2. ব্যাঙ্ক লকার চুক্তিতে স্বাক্ষর করার সময়সীমা আরবিআই সমস্ত গ্রাহকদের নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করার জন্য 31 ডিসেম্বর, 2023 পর্যন্ত সময় দিয়েছে। যদি নতুন লকার চুক্তিতে এখনও স্বাক্ষর না করে থাকেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব তা করে ফেলুন। অন্যথায় পরবর্তীতে সমস্যার সম্মুখীন হতে পারেন।



3. SBI অমৃত কলশ স্কিমে বিনিয়োগের শেষ সুযোগ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিশেষ FD স্কিমের অর্থাৎ অমৃত কলশ স্কিমের সময়সীমা 31 ডিসেম্বর শেষ হচ্ছে। এই স্কিমের অধীনে, সাধারণ গ্রাহকরা 400 দিনের বিশেষ FD-তে 7.10 শতাংশ সুদের হারের সুবিধা পাচ্ছেন। যেখানে প্রবীণ নাগরিকরা পাচ্ছেন ৭ দশমিক ৬০ শতাংশ সুদ।

4. জরিমানা সহ ITR ফাইল করার সময়সীমা 2022-23 আর্থিক বছরের লেট ফি সহ ITR ফাইল করার সময়সীমা 31 ডিসেম্বর শেষ হয়৷ আপনি যদি তা করতে ব্যর্থ হন তবে আপনি ভবিষ্যতে আয়কর নোটিস পেতে পারেন৷ যাদের আয় 5 লাখের কম তাদের 1000 টাকা জরিমানা দিতে হবে৷ তাই 5 লাখের বেশি আয়ের লোকেরা 5000 টাকা জরিমানা দিয়ে এই আর্থিক বছরের জন্য ITR ফাইল করতে পারেন৷

5. উৎসবের হোম লোন অফার পাওয়ার শেষ সুযোগ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া উৎসবের মরসুমে একটি বিশেষ হোম লোন অফার চালু করেছে, যা 31 ডিসেম্বর শেষ হবে৷ এই অফারের অধীনে, গ্রাহকরা বার্ষিক ভিত্তিতে 8.40 শতাংশ সুদের হারে এবং প্রসেসিং চার্জগুলিতে 0.17 শতাংশ ছাড়ে হোম লোনের সুবিধা পাচ্ছেন৷ এই বিশেষ লোন অফারের আওতায় গ্রাহকরা অতিরিক্ত সুদের হারে 0.65 শতাংশ ছাড় পাচ্ছেন।

6. এই UPI আইডি বন্ধ করা হবে যে গ্রাহকরা গত এক বছর ধরে তাদের UPI আইডি ব্যবহার করেননি, তাদের আইডি 31 ডিসেম্বরের পর বন্ধ হয়ে যাবে। এমন ক্ষেত্রে, আপনি যদি গত এক বছরে আপনার UPI আইডি ব্যবহার না করে থাকেন, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব করুন। এটি আপনার আইডি নিষ্ক্রিয় হওয়া থেকে রক্ষা করবে।


Comments


bottom of page