top of page

শুধু টাকা থাকলেই আর সোনার গয়না কেনা যাবে না! এই দুটি কাগজ লাগবে

স্বর্ণালঙ্কার বা সোনার গয়নার প্রতি ভারতীয়দের অমোঘ আকর্ষণ চিরকালীন। বাঙালিরাও সেই তালিকা থেকে বাদ পড়ে না। ফলে বাজারে সোনার দাম যতই চড়ুক সোনার গয়নার বিক্রিতে তার খুব একটা প্রভাব পড়ে না। বিশেষ করে বিয়ের সময় মেয়েকে সোনায় মুড়ে দেওয়ার চেষ্টা করে বাড়ির লোকজন।

মূল্যবান ধাতু হিসেবে সোনার গুরুত্ব অপরিসীম। তাছাড়া জরুরি প্রয়োজনে (চিকিৎসা হোক বা সন্তানের পড়াশোনার খরচ অথবা বিয়ে বা অন্য যেকোন‌ও কারণে) কাছে থাকা সোনার গয়না বিক্রি করে পরিস্থিতি সামলানো যায়। কারণ অন্যান্য জিনিস পুরনো হলে তার দাম কমে। কিন্তু সোনা এমনই একটি ধাতু যা পুরনো হলেও দাম কমে না। উল্টে বাজারদরের উপর ভিত্তি করে আপনি বেশি দাম পেতে পারেন।

কিন্তু এই সোনার গয়না কেনার ক্ষেত্রে নিয়ম-কানুন আমূল বদলে গিয়েছে। এখন আপনার কাছে টাকা থাকলেও আর দোকানে গিয়ে চটজলদি সোনার গয়না কিনতে পারবেন না। তার জন্য মানতে হবে কতগুলো গুরুত্বপূর্ণ নিয়ম। আয়কর বিভাগ এই নিয়মগুলি চালু করেছে। তা যদি না মানেন তবে বিপুল অঙ্কের জরিমানার মুখে পড়তে পারেন। সেই সঙ্গে পেতে হবে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের নোটিশ। ফলে সোনার গয়না কেনার আগে এই নিয়মগুলি ভাল করে জেনে নিন।

সোনার গয়না কেনার ক্ষেত্রে নতুন কী কী নিয়ম মানতে হবে?

(১) সোনার গয়না কেনার ক্ষেত্রে প্যান কার্ড ও আধার কার্ডের তথ্য দেওয়া একপ্রকার বাধ্যতামূলক হয়ে উঠেছে।

(২) প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট ২০০২ অনুযায়ী বর্তমানে সরাসরি নগদ টাকা দিয়েই সোনার গয়না কিনতে হয়। কোনরকম কার্ড বা অন্য কোন‌ও উপায়ে সোনার দোকানে পেমেন্ট করা যায় না। তবে এই নিয়মটি নিয়ে কিঞ্চিত ধোঁয়াশা আছে। তাই আপনি যদি বেশি মূল্যের সোনার গয়না কিনবেন বলে ঠিক করেন সে ক্ষেত্রে নিজের আয়কর পরামর্শদাতার সঙ্গে আগাম আলোচনা করে নিন।

(৩) নগদে ১০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের সোনার গয়না কিনলে বিক্রেতাকে নিজের প্যান ও আধার কার্ডের নথি জমা দিতে হবে। সেই প্রমাণ বিক্রেতা আবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দেবে।

(৪) আয়কর আইন ১৯৬২-এর ১১৪বি ধারা অনুযায়ী একদিনে ২ লক্ষ টাকার বেশি সোনার গয়না কিনতে পারবেন না। একান্ত‌ই যদি তা কিনতেই হয় তবে প্যান ও আধার কার্ডের নথি জমা দিতে হবে।

(৫) সোনার গয়না কেনার ক্ষেত্রে এই নিয়মগুলি ভঙ্গ করলে বিপুল খেসারত দিতে হবে। আয়কর বিভাগের ২৭১ডি ধারা অনুযায়ী যত টাকা মূল্যের সোনার গয়না কিনবেন সমমূল্যের অর্থ জরিমানা হিসেবে আপনার কাছ থেকে আদায় করা হবে।


Comentários


bottom of page