top of page

সোনায় বিনিয়োগের বড় সুযোগ, Zerodha চালু করেছে গোল্ড ETF, ২১ ফেব্রুয়ারি শেষ তারিখ

জেনে নিন, কত তারিখ পর্যন্ত পাবেন বিনিয়োগের সুযোগ। আপনি বিনিয়োগ করলে লাভ (Profit) না ক্ষতি(Loss) ?


সরাসরি সোনায় (Gold) বিনিয়োগ (Investment) না করতে চাইলে আপনার জন্য রয়েছে এই সুযোগ। এবার গোল্ড ইটিএফ (Gold ETF) আনতে চলেছে  ব্রোকারেজ প্লাটফর্ম জিরোধা (Zerodha)। জেনে নিন, কত তারিখ পর্যন্ত পাবেন বিনিয়োগের সুযোগ। আপনি বিনিয়োগ করলে লাভ (Profit) না ক্ষতি(Loss) ? 

কত তারিখ পর্যন্ত এই সুযোগসোনায় বিনিয়োগ করা আজকাল বিনিয়োগকারীদের কাছে খুব আকর্ষণীয়। সারা বিশ্বের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি যখন সোনা কিনছে, তখন সাধারণ বিনিয়োগকারীরা কেন পিছিয়ে থাকবে? এই পরিস্থিতিতে জিরোধা ফান্ড হাউস তাদের নতুন স্কিম গোল্ড ইটিএফ চালু করেছে। Zerodha Gold ETF স্কিম বিনিয়োগকারীদের জন্য 16 ফেব্রুয়ারি থেকে 21 ফেব্রুয়ারি 2024 পর্যন্ত আবেদন করার জন্য খোলা থাকবে। এটি 1 মার্চ, 2024-এ BSE এবং NSE-তে তালিকাভুক্ত হবে।

কম খরচের ইটিএফজিরোধা ফান্ড হাউসের মতে, জিরোধা গোল্ড ইটিএফ স্কিম হল একটি ওপেন-এন্ডেড স্কিম ও কম খরচের ইটিএফ। বিনিয়োগকারীরা Zerodha Gold ETF-এ বিনিয়োগ করে তাদের বিনিয়োগ পোর্টফোলিওতে সোনা রাখতে পারেন। জিরোধা গোল্ড ইটিএফ স্কিমের মূল উদ্দেশ্য হল দেশীয় বাজারে সোনার দামের পারফরম্যান্সের উপর ভিত্তি করে রিটার্ন দেয়। জিরোধা গোল্ড ইটিএফ অর্থের 95 থেকে 100 শতাংশ ফিজিক্যাল গোল্ড এবং অন্যান্য সোনা সম্পর্কিত উপকরণে বিনিয়োগ করবে, যেখানে স্কিমের পরিমাণের 0 থেকে 5 শতাংশ ঋণ এবং মানি মার্কেট ইনস্ট্রুমেন্টে বিনিয়োগ করা হবে।

কেন গোল্ড ইটিএফ রাখল কোম্পানিজিরোধা ফান্ড হাউসের সিইও বিশাল জৈন ইটিএফ চালু করার সময় বলেছেন, সোনার একটি আর্থিক সম্পদের মর্যাদা রয়েছে যা মুদ্রাস্ফীতির সময় তার মূল্য এবং ক্রয় ক্ষমতা ধরে রাখে। গোল্ড ইটিএফ-এ বিনিয়োগ করা খুবই সহজ এবং এটি বিনিয়োগকারীদেরকে ফিজিক্যাল গোল্ড রাখার ঝুঁকি থেকে মুক্ত করে। ইক্যুইটির সঙ্গে সোনার কোনও সম্পর্ক নেই, তাই বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে খুব কম ওঠানামা দেখা যায়।


কত টাকা রাখতে পারবেনZerodha Gold ETF-এর NFO-তে একজন বিনিয়োগকারী ন্যূনতম 500 টাকা এবং তার বেশি বিনিয়োগ করতে পারেন তিনি 100 টাকার গুণিতক হিসাবে যতটা চান বিনিয়োগ করতে পারেন। স্টক এক্সচেঞ্জে Zerodha গোল্ড ETF তালিকাভুক্ত হওয়ার পরে গোল্ড ETF কিনতে পারবেন আপনি। একে এক্সচেঞ্জ থেকে সরাসরি কেনা হিসাবেই ধরা হবে। Zerodha গোল্ড ETF-এর প্রাথমিক NAV (নেট অ্যাসেট ভ্যালু) প্রতি ইউনিট হবে 10 টাকা।

সম্প্রতি, AMFI তার তথ্যে বলেছে, 2024 সালের জানুয়ারিতে গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে মোট 657 কোটি টাকা বিনিয়োগ এসেছে, যা 2023 সালের ডিসেম্বরের তুলনায় 7 গুণ বেশি। AMFI তথ্য অনুসারে, জানুয়ারির শেষ নাগাদ, AUM এর অধীনে গোল্ড ফান্ডের তহবিল ২৭,৭৭৮ কোটিতে পৌঁছেছে।


Comments


bottom of page