top of page

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বেতন বন্ধের সম্ভাবনা! এই নিয়ম মানতেই হবে।

Government Employees বা সরকারি কর্মীদের জন্য এক খুবই গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে সকলের বেতন (Salary) নিয়ে। পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য এই খবরটি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। সমস্ত কর্মচারিদের জন্য গুরুত্বপূর্ণ খবর। জানুয়ারি মাসের মধ্যে একটি কাজ না করলে আপনাদের বেতন বন্ধ হয়ে যেতে পারে।

সরকারি কর্মীদের বেতন নিয়ে বড় খবর।

হ্যাঁ ঠিক শুনেছেন। আপনি যদি হন বেতনভোগী এবং আপনি যদি বাড়ি ভাড়ার ভাতা পেয়ে থাকেন তাহলে এই কাজটি অবশ্যই আপনাকে করতেই হবে। নাইলে বন্ধ হতে পারে বেতন। বর্তমানে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা 12% হারে HRA (House Rent Allowance) পেয়ে থাকেন। তবে বাড়ি ভাড়া ভাতার সর্বোচ্চ পরিমান 12 হাজার টাকা। তবে এই টাকা পাওয়ার জন্য রাজ্যের সব সরকারি কর্মীদের HRA ডিক্লারেশন ফর্ম জমা করতে হয় অফিসে।


নাহলে বেতন বন্ধ হয়ে যাবে। তাহলে চলুন দেখে নিন কিভাবে জমা করবেন ফর্ম। যদি কোন কর্মচারি এবং তার স্বামী অথবা স্ত্রী সরকারি কর্মী হন এবং তারা বাড়ি ভাড়া (House Rent) ভাতা পেয়ে থাকেন তাহলে তাদের দুজনের HRA মিলিয়ে 12 হাজার টাকার বেশি হবে না। পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) অধিনস্ত সকল দপ্তরের কর্মীদের এই নিয়ম মানতে হবে।

HRA Declaration জমা দেবার নিয়ম

প্রতি বছর জানুয়ারি থেকে জুলাই মাসের শুরুতে এই ফর্ম জমা করতে হয়। সরকারের নির্ধারিত নির্দিষ্ট ফর্ম এর মধ্যে বিবরণ লিপিবদ্ধ করে সংশ্লিষ্ট অফিসে এই ফর্ম জমা করতে হয়। তবে বর্তমানে অনলাইনে WBIFMS এর পোর্টালে গিয়েও ফর্ম জমা করতে পারবেন। আর সরকারি কর্মচারীদের এই নিয়মটি নিজেদের সময় মত সংশ্লিষ্ট অফিসে গিয়ে জমা করে দিতে হবে।


অনলাইনে কিভাবে জমা করবেন

1) WBIFMS পোর্টালে গিয়ে আপনার এমপ্লয়ী নম্বর ও Password দিয়ে লগ ইন করতে হবে।2) My Application মেনুর মধ্যে Employee HRA Declaration অপশণটিতে ক্লিক করতে হবে।3) এবার আপনার বৈবাহিক তথ্য পূরণ করতে হবে।4) এবার ‘Save And Forward To Approver’ অপশণে ক্লিক করুন।

অনলাইনের পাশাপাশি অফলাইনেও ফর্ম ডাউনলোড করে পূরণ করে অফিসে জমা করতে পারবেন। আর এই পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে সকলেই খুবই কম সময়ের মধ্যে এই কাজটি সম্পন্ন করে নিতে পারবেন। আর সরকারি কর্মীরা এই কাজটি না করলে তাদের বেতন বন্ধ হতে পারে বলে মনে করছেন অনেকে। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে কি হতে চলেছে।


Comments


bottom of page