top of page

Income Tax Saving Option: ৮০C ধারা ছাড়াও, আপনি এই বিকল্পগুলির সাথে ৪ লক্ষ টাকা পর্যন্ত কর সাশ্রয় করতে পারেন, সুবিধাগুলি দেখুন

Income Tax Saving Option: দেশের বাজেট আসতে চলেছে। প্রতিবারই বাজেট থেকে আশা করা হয় যে ট্যাক্সে কিছুটা ছাড় পাওয়া যাবে। এবারও আশা আছে। কিন্তু, যদি এরকম কিছু ঘটে, তাহলে পরবর্তী আর্থিক বছরের জন্য কর ছাড় পাওয়া যাবে। আপনি যদি এই অর্থবছরের জন্য কর বাঁচাতে চান তবে এখনও সময় আছে। আপনি যদি আর্থিক বছর শেষ হওয়ার আগে ট্যাক্স বাঁচাতে চান তবে আপনার হাতে মাত্র দুই মাস বাকি আছে। এমন পরিস্থিতিতে, সবচেয়ে সহজ উপায় হল ধারা ৮০C। তবে, এটি ছাড়াও, আপনি যদি কর ছাড় পেতে চান তবে অন্যান্য ভাল বিকল্প থাকতে পারে। আজ আমরা আপনাকে এমন বিকল্পগুলি সম্পর্কে বলব, যেখানে ৪ লক্ষ টাকা পর্যন্ত কর সাশ্রয় করা যেতে পারে।

নতুন কর ব্যবস্থায় ৭ লাখ টাকা পর্যন্ত কর ছাড় রয়েছে। তবে, পুরানো কর ব্যবস্থায়, কর ছাড় পাওয়ার সবচেয়ে সহজ উপায় ধারা ৮০C উপলব্ধ। কিন্তু, এখানে ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে মাত্র ১.৫ লক্ষ টাকা পর্যন্ত। তবে, ধারা ৮০C ছাড়া অন্য কিছু বিকল্প আছে।

১. সেভিংস অ্যাকাউন্টে সুদের উপর ছাড়

আয়করের ধারা ৮০TTA-এর অধীনে, সেভিংস অ্যাকাউন্টে জমা করা পরিমাণের উপর প্রাপ্ত সুদ কর ছাড়ের আওতায় আসে। ১০,০০০ টাকা পর্যন্ত বার্ষিক সুদের উপর কর ছাড় দাবি করা যেতে পারে। একই সময়ে, প্রবীণ নাগরিকরা বিভিন্ন সেভিংস অ্যাকাউন্টে ধারা ৮০TTB-এর অধীনে বার্ষিক ৫০,০০০ টাকা পর্যন্ত সুদের উপর কর ছাড় পান।

২. ন্যাশনাল পেনশন স্কিম (NPS)

NPS-এ বিনিয়োগে ৫০ হাজার টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়। এই ছাড় ৮০CCD (১B) ধারায় পাওয়া যায়। এর মানে হল যে যদি আপনার বার্ষিক আয় করযোগ্য হয় তবে আপনি এখানে বিনিয়োগ করে ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন।

৩. স্বাস্থ্য বীমা (৮০D)

আয়করের ধারা ৮০D এর অধীনে স্বাস্থ্য বীমা প্রিমিয়ামে কর ছাড় পাওয়া যায়। যারা পলিসিতে অন্তর্ভুক্ত, তাদের বয়স কত তার উপর নির্ভর করে আপনি ₹২৫,০০০ থেকে ₹১ লাখ পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন। আপনি নিজের এবং আপনার পিতামাতার জন্য ২৫০০০ টাকা দাবি করতে পারেন ৷

৪. হোম লোন (৮০EE)

গৃহঋণ পরিশোধের ক্ষেত্রে দুই ধরনের কর ছাড় পাওয়া যায়। ৮০C-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত মূল পরিমাণের উপর কর ছাড় রয়েছে। একই সময়ে, ধারা ২৪ এর অধীনে, সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত সুদের উপর কর ছাড় পাওয়া যায়। এগুলি ছাড়াও সরকার তাদের প্রথম বাড়ি কেনার জন্য আয়কর ধারা ৮০EE এর অধীনে হোম লোনের সুদের উপর অতিরিক্ত ছাড় দেয়। আপনার নামে আর কোনো বাড়ি থাকা চলবে না। এই বিভাগের অধীনে আপনি ৫০,০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত কর দাবি করতে পারেন। শর্ত হল সম্পত্তির মূল্য ৫০ লক্ষ টাকার কম এবং ঋণ হতে হবে ৩৫ লক্ষ টাকা বা তার কম।

৫. দাতব্য প্রতিষ্ঠানে অনুদানের ক্ষেত্রে ছাড়

আপনি যদি অনুদান করেন তবে আপনি এতে ট্যাক্সও বাঁচাতে পারবেন। অনুদান করা পরিমাণে ছাড় আয়করের ধারা ৮০CCC এর অধীনে দাবি করা যেতে পারে। একটি স্বীকৃত দাতব্য প্রতিষ্ঠানে করা দান কর ছাড়ের আওতায় আসে। তবে, সম্পূর্ণ অনুদান ছাড় নয়।

Comentários


bottom of page