top of page

৩৮ লাখ টাকা পেয়ে যান মাত্র ২ হাজার টাকা বিনিয়োগ করে, কিভাবে করতে হবে বিনিয়োগ জানুন

বর্তমানে আপনি যদি ব্যাংক একাউন্টে টাকা রাখেন তবে লাভের পরিমাণ খুবই যৎসামান্য। মুদ্রাস্ফীতির সাথে সাথে টাকার মূল্য বেশ হ্রাস পাচ্ছে। এইজন্যই টাকার মূল্য বৃদ্ধি করতে গেলে আপনাকে বিনিয়োগ করতে হবে কোন না কোন স্কিমে। মিউচুয়াল ফান্ড (Mutual Fund) হলো বিনিয়োগ করার জন্য উপযুক্ত একটি মাধ্যম।


আপনি যদি প্রতিমাসে ২,০০০ টাকা মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করেন তবে আপনি ৩৮ লক্ষ টাকা অবধি সঞ্চয় পারবেন। আজকে এই প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করব কিভাবে আপনি মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) বিনিয়োগের মাধ্যমে লাভবান হবেন।


প্রথমেই আপনাকে মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগের জন্য একটি ভালো ফান্ড বেছে নিতে হবে। তবে আপনি যদি প্রথমবার মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করতে চান তবে অবশ্যই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন। ফান্ড নির্বাচন করার পর আপনাকে সেই ফান্ডের সিস্টেমিক ইনভেসমেন্ট প্ল্যান (SIP) অনুযায়ী বিনিয়োগ করতে হবে। SIP হল মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) নিয়মিত বিনিয়োগের একটি পদ্ধতি।

এসআইপি (SIP) পদ্ধতির মাধ্যমে আপনি প্রতি মাসের নির্দিষ্ট পরিমাণ অর্থ মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করতে পারবেন। আপনি যদি প্রতিমাসে ২,০০০ টাকা করে মিউচুয়াল ফান্ডে


(Mutual Fund) বিনিয়োগ করেন তবে ২৫ বছর পর আপনার মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করা অর্থের পরিমাণ হবে ৩৭ লক্ষ ৯৫ হাজার ২৭০ টাকা। এই পরিমাণ অর্থ দিয়ে আপনি অনায়াসেই আপনার সন্তানের বিবাহ, শিক্ষা অথবা বাড়ি কেনার মতো খরচ গুলি করতে পারবেন।

তবে মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করার আগে কিছু বিষয় স্মরণে রাখবেন-


১. মিউচুয়াল ফান্ড (Mutual Fund)-এ বিনিয়োগ করা ঝুঁকি সাপেক্ষ তাই বিনিয়োগের পূর্বে সর্বদাই একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

২. মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগের ক্ষেত্রে সব সময় দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নির্বাচন করা উচিত কারণ এতে ভালো লাভবান হবার সম্ভাবনা বেশি থাকে।

৩. আপনি যে ফান্ডে বিনিয়োগ করবেন তার নিশ্চয়তা এবং ঝুঁকির সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত জানুন।


একাধিক মিউচুয়াল ফান্ড (Mutual Fund) রয়েছে যেমন- ডেভেলপমেন্ট ফান্ড, গ্লোবাল ফান্ড, ইলেকট্রনিকস ফান্ড ইত্যাদি। প্রত্যেকটি ফান্ডের ঝুঁকি মাত্রা ভিন্ন ভিন্ন হয়ে থাকে তাই কোন ফান্ডে বিনিয়োগ করার আগে সেই ফান্ডের ঝুঁকির সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করে আপনি সহজেই লাভবান হতে পারবেন তবে বিনিয়োগ করার পূর্বে একাধিকবার যাচাই করুন।


Comentarios


bottom of page