top of page

মিউচুয়াল ফান্ড SIP বিনিয়োগে '7-5-3-1' নিয়ম কী? টাকা দেওয়ার আগে জেনে নিন

একটি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান, সংক্ষেপে SIP-এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা, সময়ের সঙ্গে পদ্ধতিগতভাবে সম্পদ বৃদ্ধির দুর্দান্ত উপায়। ৭-৫-৩-১ নিয়মটি একটি সহজ নির্দেশিকা যা বিনিয়োগকারীরা তাঁদের এসআইপি বিনিয়োগগুলিকে কৌশলগতভাবে গঠন করতে অনুসরণ করতে পারেন।


৭-৫-৩-১ নিয়ম -SIP মিউচুয়াল ফান্ড বিনিয়োগের ৭-৫-৩-১ নিয়ম হল একটি বিনিয়োগকারীদের কৌশলগতভাবে তাঁদের বিনিয়োগ গঠনে সহায়তা করার জন্য সহজ নির্দেশিকা। এটা বিভিন্ন উপাদান জুড়ে তহবিল বরাদ্দ করার জন্য একটি কাঠামো প্রদান করে, যার লক্ষ্য বৈচিত্র্য বাড়াোন, ঝুঁকি পরিচালনা করা এবং সুযোগগুলোকে কাজে লাগানো।


(৭) সাত বার বার্ষিক আয়: ভিত্তি স্থাপন করা -৭-৫-৩-১ নিয়মের প্রথম ধাপ হল ৃবার্ষিক আয় নির্ধারণ করা। আর্থিক বিশেষজ্ঞরা প্রায়ই মোট পরিমাণের সমতুল্য নিজেদের এসআইপি বিনিয়োগ শুরু করার পরামর্শ দেন। যা নিজেদের বার্ষিক আয়ের সাত গুণ। এটি বিনিয়োগের ভিত্তি তৈরি করে কৌশল এবং সম্পদ নির্মাণের যাত্রা শুরু করতে সাহায্য করে।


(৫) বৈচিত্র্যের জন্য পাঁচটি এসআইপি: ঝুঁকি ছড়িয়ে দেওয়া -একবার কেউ প্রাথমিক বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করলে, পরবর্তী ধাপ হল এটিকে পাঁচটি পৃথক পদ্ধতিগত বিনিয়োগ পরিকল্পনায় ভাগ করা। প্রতিটি SIP একটি ভিন্ন মিউচুয়াল ফান্ড স্কিম বা বিভাগ প্রতিনিধিত্ব করে। বিভিন্ন স্কিম জুড়ে বিনিয়োগ বৈচিত্র্য তহবিলের ঝুঁকি ছড়িয়ে দিতে সাহায্য করে এবং রিটার্নের সম্ভাবনা বাড়ায়।


(৩) তিনটি সম্পদ শ্রেণী: ভারসাম্য, ঝুঁকি এবং পুরস্কার -৭-৫-৩-১ নিয়ম শুধুমাত্র বিভিন্ন মিউচুয়াল ফান্ড জুড়ে বৈচিত্র্যের উপর জোর দেয়, তিনটি প্রাথমিক সম্পদ শ্রেণী জুড়ে: ইক্যুইটি, ঋণ এবং হাইব্রিড। ইক্যুইটি তহবিলগুলি উচ্চ ঝুঁকি বহন করে তবে উচ্চতর রিটার্নের সম্ভাবনাও অফার করে। ঋণ তহবিলগুলি সাধারণত কম ঝুঁকিপূর্ণ তবে আরও স্থিতিশীল রিটার্ন প্রদান করে। হাইব্রিড তহবিল ইক্যুইটি এবং ঋণ উভয় উপাদান একত্রিত, একটি সুষম পদ্ধতির প্রস্তাব করে। এই সম্পদ শ্রেণী জুড়ে বিনিয়োগ ঝুঁকি এবং এর মধ্যে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।


(১) এককালীন বিনিয়োগ: সুযোগ দখল -যদি কারও এসআইপি বিনিয়োগের বেশিরভাগই একাধিক ফান্ড জুড়ে ছড়িয়ে রয়েছে, ৭-৫-৩-১ নিয়ম এককালীন এককালীন বিনিয়োগের জন্য একটি অংশ আলাদা করার পরামর্শ দেয়৷ এটা পোর্টফোলিওর ভারসাম্য বজায় রাখতে, বাজারের মন্দার সুবিধা নিতে বা বিনিয়োগ করতে ব্যবহার করা হয়।


Comments


bottom of page