top of page

১.৫ কোটিরও বেশি মানুষের উপর কড়া পদক্ষেপ করবে আয়কর বিভাগ

আপনি কি নিয়মিত আয়কর রিটার্ন (ITR Filig) জমা করেন ? আয়কর বিভাগ এবার কিছু কড়া পদক্ষেপ করতে চলেছে। যে সমস্ত ব্যক্তির আয়কর রিটার্নে অনিয়ম রয়েছে এবং যারা আয়কর সীমার মধ্যে থাকার পরেও কর জমা করেননি, কম কর দিচ্ছেন তাঁদের উপর কড়া পদক্ষেপ করবে আয়কর বিভাগ। আর সেই লক্ষ্যে দেশের মোট ১.৫ কোটি মানুষকে চিহ্নিত করেছে আয়কর বিভাগ। তাঁরা আদপে আয়কর সীমার মধ্যে থাকলেও কর জমা করেননি, টিডিএস কেটেছে কিন্তু আয়কর ফাইল করেননি।

১.৫ কোটি ব্যক্তিকে চিহ্নিত করেছে আয়কর বিভাগ

সংবাদসূত্রের মাধ্যমে জানা গিয়েছে যে, সারা দেশের মধ্যে ১.৫২ কোটি মানুষকে চিহ্নিত করেছে আয়কর বিভাগ। এই ব্যক্তিদের আয়কর (ITR Filig) জমা হয়নি এবং টিডিএস কেটে নেওয়ার পরেও আয়কর জমা করেননি। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসকে এই ব্যক্তিদের সঙ্গে ১৫ এপ্রিলের মধ্যে যোগাযোগ করার কথা জানানো হয়েছে আয়কর বিভাগের পক্ষ থেকে।

করদাতাদের সংখ্যা বাড়ছে, আয়কর রিটার্ন তুলনায় কম


২০২২-২৩ অর্থবর্ষে ভারতে ৮.৯ কোটি করদাতা ছিলেন, কিন্তু আয়কর রিটার্ন জমা হয়েছিল ৭.৯ কোটি। আর এই রিটার্ন জমার সংখ্যার সঙ্গে জড়িয়ে আছে রিভাইজড রিটার্নের সংখ্যাও। আর এর ফলে বোঝাই যাচ্ছে ১.৯৭ কোটি করদাতা আয়কর রিটার্ন (ITR Filig) জমা করেননি। তাঁরা টিডিএস কেটে নেওয়ার পরেও আয়কর জমা করেননি। এদের মধ্যে ১.৯৩ কোটি হল পৃথক ব্যক্তি, ১.২১ লাখ সংস্থা এবং ২৮০০০ হল হিন্দু অবিভক্ত পরিবার।

ফিল্ড অফিসারদের উপর দায়িত্ব দিয়েছে আয়কর বিভাগ

সূত্রের খবর, প্যান সংক্রান্ত ব্যাঙ্ক লেনদেনের পরিমাণ অনেক বেড়েছে। আর এই কারণেই আইটিআর ফাইল করা জরুরি হওয়া পড়েছে। এই অবস্থায়, আয়কর বিভাগ ফিল্ড অফিসারদের উপর দায়িত্ব দিয়েছে যে সমস্ত ব্যক্তি এরকম আয়কর রিটার্ন জমা করেনি, তাঁদের সঙ্গে যোগাযোগ করে তাঁদের বোঝানো দরকার কেন আয়কর জমা করা জরুরি। সিবিডিটির তরফে ৮০০০-৯০০০ করদাতাদের এই নোটিশ পাঠান হয়েছে।

জরিমানা আরোপ হবে

যে সমস্ত করদাতা আয়কর রিটার্ন জমা করেননি, তাঁদের জরিমানা দিতে হবে বলে জানা গিয়েছে আয়কর বিভাগের। সিবিডিটির তরফে জানানো হয়েছে যে ১৭ মার্চ পর্যন্ত সরকারের ঘরে যে কর জমা পড়েছে ১৮.৯০ লাখেরও বেশি, অর্থাৎ আগের অর্থবর্ষের এই সময়ের থেকে তা ১৯.৮৮ শতাংশ বেড়ে গিয়েছে। আর এর মূল কারণ অগ্রিম কর জমার পরিমাণ এই বছর অনেকটাই বেড়ে গিয়েছে।

Comments


bottom of page