top of page

৩১ ডিসেম্বর শেষ সুযোগ, এই কাজ না করলেই দিতে হবে মোটা জরিমানা

কড়া নির্দেশ আয়কর বিভাগের। আয়করদাতাদের কড়া নির্দেশ দিল আয়কর বিভাগ। এই নিয়ম লঙ্ঘন করলেই কড়া শাস্তির মুখে পড়তে হবে। আয়কর বিভাগের তরফে জানানো হয়েছে, যারা ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর রিটার্ন (Income Tax) এখনও জমা দেননি, তাদের হাতে আর বেশি সময় নেই।


বছর শেষ হতে আর দুটো দিন বাকি। তার আগেই কড়া নির্দেশ আয়কর বিভাগের। আয়করদাতাদের কড়া নির্দেশ দিল আয়কর বিভাগ। এই নিয়ম লঙ্ঘন করলেই কড়া শাস্তির মুখে পড়তে হবে। আয়কর বিভাগের তরফে জানানো হয়েছে, যারা ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর রিটার্ন (Income Tax) এখনও জমা দেননি, তাদের হাতে আর বেশি সময় নেই। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে জমা দিতে হবে আয়কর। এটাই শেষ সুযোগ। এরপর আর বিলেটেড ও রিভাইসড আইটিআর (Belated/Revised ITR) জমা দেওয়া যাবে না।

আয়কর বিভাগের তরফে এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানানো হয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষের আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ জুলাই। যারা এই সময়ের মধ্যে আয়কর জমা দেননি, তাদের আরও কয়েক মাস সময় দেওয়া হয়েছিল আয়কর জমা দেওয়ার জন্য। এই বিলেটেড আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর। সমস্ত আয়করদাতাদের এই তারিখের মধ্যেই আয়কর জমা দিতে বলা হয়েছে।



আয়কর জমা দেওয়ার নিয়ম-

আপনার বার্ষিক আয় যদি ৭ লক্ষ টাকার উপরে হয়, তবে নতুন আয়কর নিয়মে কর জমা দিতে হবে। আপনি সংশ্লিষ্ট নথি দেখালে আয়করের উপরে ছাড়ও পেতে পারেন। যদি কোনও ব্যক্তি নির্দিষ্ট সময়ের মধ্যে আয়কর জমা না দেন, তবে তিনি আয়কর আইনের ১৩৯(৪) ধারার অধীনে পরে আয়কর রিটার্ন জমা দিতে পারেন। এর জন্য আলাদা কোনও ফর্ম পূরণ করার প্রয়োজন নেই।

আয়কর জমা না দিলে শাস্তি-

যদি কোনও ব্যক্তি নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরও আয়কর জমা না দেন, তবে কড়া শাস্তির মুখে পড়তে পারেন। যাদের আয়করের অঙ্ক অল্প, তাদের ক্ষেত্রে আয়কর আইনের ২৩৪ (এফ) ধারার অধীনে ৫ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। এছাড়া ১ শতাংশ করে সুদও ধার্য করা হবে বকেয়া আয়করের উপরে।

Comments


bottom of page