top of page

Mutual Fund: ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের তুলনায় বেশি লাভ, কেন SIP-তে আস্থা রাখবেন ?

SIP: ব্যাঙ্কের (Bank) ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) বিনিয়োগ (Investment) করেও পাবেন না এরকম রিটার্ন (Return)। বর্তমানে মিউচুয়াল ফান্ডে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা SIP-র মাধ্যমে বিনিয়োগ করলে অনেক বেশি রিটার্ন পাবেন। অন্তত তেমনই বলছেন ইনভেস্টমেন্ট প্ল্যানাররা। জেনে নিন, ব্যাঙ্কের এফডির (FD) তুলনায় কোথায় এগিয়ে SIP-র মাধ্যমে বিনিয়োগ।

SIP-র মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে কী বেশি লাভ


১.ঝুঁকি কমায়, রিটার্ন বাড়ায় এর মাধ্য়মে বিনিয়োগ করে মাসে একটি নির্দিষ্ট সময়ে বিনিয়োগকারী বাজারের অস্থিরতার সুযোগ নিতে পারে। যখন বাজার কম থাকে তখন বেশি ইউনিট কিনতে পারে এবং যখন বাজার উপরে থাকে তখন কম ইউনিট কিনতে পারে। এটি বিনিয়োগের গড় খরচ করতে সাহায্য করে। তাতে বিনিয়োগকারীর সুবিধা হয়।


২. সুশৃঙ্খল বিনিয়োগ: SIP বিনিয়োগকারীদের নিয়মিত সঞ্চয় এবং বিনিয়োগের অভ্যাস গড়ে তুলতে সাহায্য করে।



৩. ইনভেস্টমেন্ট ফ্লেক্সিবিলিটি: বিনিয়োগকারীরা অল্প পরিমাণ টাকা দিয়ে একটি এসআইপি শুরু করতে পারে। তাদের আয় বৃদ্ধির সাথে সাথে সময়ের পরে পরিমাণও বাড়াতে পারেন।

এসআইপি-র মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে তথ্যভিত্তিক বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার জন্য বেশ কিছু বিষয় বিবেচনা করা গুরুত্বপূর্ণ। এখানে সচেতন হওয়ার মূল দিকগুলি দেওয়া হল।



লক্ষ্য: আপনার আর্থিক উদ্দেশ্যগুলি স্পষ্টভাবে সংজ্ঞায়িত করুন, তা সম্পদ সৃষ্টি, শিক্ষা তহবিল, অবসর পরিকল্পনা বা অন্যান্য নির্দিষ্ট লক্ষ্য হোক না কেন, আপনার লক্ষ্যগুলি তহবিলের পছন্দ এবং বিনিয়োগের ওপর প্রভাব ফেলবে।


ভাল করে জেনে তবেই SIP: পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করুন এবং মিউচুয়াল ফান্ড নির্বাচন করুন যা আপনার আর্থিক লক্ষ্য এবং ঝুঁকি প্রোফাইলের সাথে মেলে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে ঐতিহাসিক আয়,ফান্ড ম্যানেজারের দক্ষতা এবং ব্যয় অনুপাতের মতো বিষয়গুলি বিবেচনা করুন।

Comments


bottom of page