top of page

মিউচুয়াল ফান্ড, ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডার জন্য বড় স্বস্তি, সময়সীমা বাড়ল এই কাজের

বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি (SEBI) নিয়েছে নতুন সিদ্ধান্ত।


মিউচুয়াল ফান্ড (Mutual Fund), ডিম্যাট অ্যাকাউন্টে (Demat Account) নমিনি যোগ না করলে বড় স্বস্তির খবর । বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি (SEBI) নিয়েছে নতুন সিদ্ধান্ত। আপাতত বাড়ানো হয়েছে মিউচুয়াল ফান্ড, ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি যোগ করার শেষ তারিখ।


কত তারিখের মধ্যে যোগ করতে হবে নমিনি বর্তমানে নমিনি যোগ করার শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর। এখন এই কাজের সময়সীমা বাড়িয়ে আরও ছয় মাস দেওয়া হয়েছে। আগামী 30 জুন 2024 পর্যন্ত বাড়ানো হয়েছে এই তারিখ।


এখন নতুন সময়সীমা 30 জুন, 2024 SEBI নিয়ম অনুসারে, 30 জুন 2024 পর্যন্ত মিউচুয়াল ফান্ড এবং ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের নমিনির নাম জমা দিতে হবে। চাইলে অন্য বিকল্প বেছে নিতে পারবেন বিনিয়োগকারী। এখন পর্যন্ত এই কাজের জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। তবে এখন পর্যন্ত বিপুল সংখ্যক মানুষ নমিনি যোগ করতে পারেননি। তাই বাজার নিয়ন্ত্রক SEBI এই সময়সীমা আরও 6 মাস পিছিয়ে দিয়েছে।



সার্কুলার জারি করল SEBI SEBI এই সিদ্ধান্তের কথা জানিয়ে 27 ডিসেম্বর একটি সার্কুলার জারি করেছে। এর আওতায় যারা তাদের নমিনি ঘোষণা করবেন না তাদের হলফনামা দিতে হবে। এতে সেবি জানিয়েছে, যে শেয়ারবাজারে বিনিয়োগকারী এবং অন্যান্য ব্যক্তিদের কাছ থেকে প্রাপ্ত পরামর্শের কথা মাথায় রেখে শেষ তারিখ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


প্রথমে তারিখ ছিল ৩০ সেপ্টেম্বর, তারপর ৩১ ডিসেম্বর শেষ তারিখ বাড়ানোর সিদ্ধান্ত প্রথমবারের মতো নেওয়া হয়নি। কয়েক মাস আগে পর্যন্ত শেষ তারিখ ছিল ৩০ সেপ্টেম্বর। কিন্তু, SEBI এটি 31 ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে। এখনও পর্যন্ত অনেক বিনিয়োগকারী মনোনয়নপত্র দাখিলের কাজ শেষ করতে পারেননি।


সময়সীমা না বাড়ানো হলে বিনিয়োগকারীদের সমস্যা হত সময়সীমা বাড়ানো না হলে, বিনিয়োগকারীরা তাদের মিউচুয়াল ফান্ড পোর্টফোলিও এবং ডিম্যাট অ্যাকাউন্ট পরিচালনা করতে অসুবিধার সম্মুখীন হতেন। এমনকি এই পোর্টফোলিও এবং অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে না।


সেপ্টেম্বরের শেষ পর্যন্ত প্রায় ২৫ লাখ অ্যাকাউন্ট হোল্ডার কাজ করেননি রেজিস্ট্রার এবং ট্রান্সফার এজেন্ট (আরটিএ) CAMS-এর তথ্য অনুসারে, সেপ্টেম্বরের শেষ পর্যন্ত প্রায় 25 লক্ষ প্যান কার্ডধারক তাদের নমিনি কলাম আপডেট করতে পারেননি। ডিসেম্বরের তথ্য এখনও পাওয়া যায়নি। মনোনীত প্রার্থী ঘোষণার প্রক্রিয়া বাধ্যতামূলক করা হলে বিনিয়োগকারীর মৃত্যুর পরে সমস্যা হবে না । এছাড়াও, তার অ্যাকাউন্ট ট্রান্সফার বা বন্ধ করা খুব সহজ হবে।

תגובות


bottom of page