top of page

SEBI কেন মিড-ক্যাপ তহবিলগুলিকে স্ট্রেস পরীক্ষার ফলাফলগুলি দিতে বলেছে।

🚨SEBI ছোট এবং মিড-ক্যাপ তহবিলগুলিকে 15 মার্চ থেকে শুরু করে প্রতি 15 দিনে স্ট্রেস পরীক্ষার ফলাফলগুলি ভাগ করতে বলেছে।

🤔কিন্তু এর মানে কি?

🔹মূলত, এই ফান্ডগুলিতে বিনিয়োগের ঝুঁকিগুলি সম্পর্কে আপনি জানেন তা নিশ্চিত করার জন্যই, বিশেষ করে যখন বাজার স্থবির হয়ে পড়ে৷

🔹দ্য অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ড ইন ইন্ডিয়া (এএমএফআই) নিশ্চিত করতে চায় যে অনেক লোক যদি হঠাৎ করে তাদের টাকা ফেরত চায়, তবে ফান্ড ম্যানেজাররা দ্রুত স্টক বিক্রি করতে পারে।

🔹 এই পদক্ষেপটি উদ্বেগের পরে এসেছে যে ছোট এবং মিড-ক্যাপ স্টকগুলি খুব দামী হতে পারে, যা নিয়ন্ত্রকদের পদক্ষেপ নিতে এবং এই স্ট্রেস পরীক্ষার জন্য জিজ্ঞাসা করতে প্ররোচিত করে।

💭 স্ট্রেস টেস্টিং কিভাবে করা হয়?

👉🏻 তারা পরীক্ষা করে যে একটি তহবিলের পরিচালকরা তাদের বিনিয়োগের বিভিন্ন অংশ কত দ্রুত বিক্রি করতে পারে, যাতে আপনি দেখতে পারেন যে আপনি সবচেয়ে খারাপ পরিস্থিতিতে কত দ্রুত আপনার অর্থ ফেরত পেতে পারেন।

👉🏻মিউচুয়াল ফান্ডের তাত্ক্ষণিক তারল্যের দাবি মূল্যায়ন করার জন্য, স্ট্রেস টেস্ট একটি পোর্টফোলিওর 25% এবং 50% হোল্ডিং বিক্রি করার জন্য প্রয়োজনীয় সময় গণনা করে তার তারল্য মূল্যায়ন করে।

👉🏻আরও বিশেষভাবে, মূল্যায়ন থেকে পোর্টফোলিওর সর্বনিম্ন 20% বাদ দিয়ে সর্বাধিক তরল সম্পদের 80% তরল করার জন্য যে সময় প্রয়োজন তা শুধুমাত্র গণনা করা হয়।

👉🏻এইভাবে বিনিয়োগকারীরা দেখতে পাবে যে তারা কত তাড়াতাড়ি তাদের অর্থ ফেরত পেতে পারে যদি ইক্যুইটি বাজারগুলি ভেঙে পড়ে এবং রিডিম করার জন্য তাড়া থাকে।

👉🏻AMFI এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) মনে করে যে এই তহবিলগুলি থেকে সাম্প্রতিক উচ্চ রিটার্নগুলি লোকেদের মূল বিষয়গুলি না দেখে বিনিয়োগ করতে কিছুটা আগ্রহী করে তুলতে পারে৷

👉🏻সতর্কতা সত্ত্বেও, লোকেরা এই তহবিলে অর্থ ঢালতে থাকে, যা কিছু ভ্রু তুলেছিল। প্রকৃতপক্ষে, ফেব্রুয়ারী ছোট এবং মিড-ক্যাপ তহবিলে নগদ প্রচুর পরিমাণে প্রবাহ দেখেছিল, ইঙ্গিত দেয় যে লোকেরা সম্ভবত কিছুটা দূরে চলে যাচ্ছে।

❇️আজ পর্যন্ত প্রকাশিত কিছু স্ট্রেস পরীক্ষার ফলাফল:-

🔹নিপ্পন ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড, 46,000 কোটি টাকার AUM সহ ভারতের বৃহত্তম ছোট-ক্যাপ স্কিম, এর পোর্টফোলিওর অর্ধেক বিক্রি করতে 27 দিনের প্রয়োজন৷

👉🏻এই ফলাফল অন্যান্য বড় ছোট-ক্যাপ ফান্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ।

19,606 কোটি টাকার AUM সহ Axis Small Cap Fund এর 50% হোল্ডিং লিকুইডেট করতে 28 দিনের প্রয়োজন হবে৷

🔹DSP স্মল-ক্যাপ ফান্ড, যার 13,703 কোটি টাকা AUM রয়েছে, প্রকাশ করেছে যে এটির পোর্টফোলিওর অর্ধেক বিক্রি করতে 32 দিন সময় লাগবে৷

🔹কোয়ান্ট মিউচুয়াল ফান্ডের ছোট-ক্যাপ স্কিমের 50% হোল্ডিং লিকুইডেট করতে 22 দিনের প্রয়োজন।

👉🏻এই স্ট্রেস পরীক্ষার ফলাফলগুলি কত দ্রুত ফান্ড ম্যানেজাররা বিনিয়োগ বিক্রি করতে পারে তার অন্তর্দৃষ্টি প্রদান করে যদি অনেক বিনিয়োগকারী কঠিন বাজারের পরিস্থিতিতে তাদের শেয়ার রিডিম করতে চায়।

Comments


bottom of page