top of page

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য ২০২৪ সাল কতটা নিরাপদ? দেখে নিন একনজরে

বাজার সংযুক্ত সিকিউরিটিজের কথা বললে মিউচুয়াল ফান্ড অপেক্ষাকৃত নিরাপদ। এতে ঝুঁকি রয়েছে বটে, তবে যথাযথ গবেষণা করলে সেগুলো কাটিয়ে ওঠাও যায়। বিশেষজ্ঞরা বলেন, গবেষণা অপরিহার্য। কিন্তু বাজারের অস্থিরতাকে সবসময় নিয়ন্ত্রণ করা যায় না। যেমন, মহামারী।


যাই হোক, বিনিয়োগকারী যদি তাঁর আর্থিক লক্ষ্য, ঝুঁকি নেওয়ার ক্ষমতা, এবং পছন্দের মিউচুয়াল ফান্ডের ট্র্যাক রেকর্ড এবং ভবিষ্যত সম্পর্কে অনুমান করতে পারেন, তাহলে ভুল বিনিয়োগ থেকে দূরে থাকা সম্ভব। উদাহরণ হিসেবে বলা যায়, উচ্চ ব্যয়ের অনুপাত, মিশ্র রিটার্ন এবং লুকানো চার্জের মতো কারণগুলিকে নেতিবাচক হিসেবে ধরা হয়।


কোনও কোনও সময় মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ভাল বিকল্প নাও হতে পারে। সাধারণত যখন ম্যানেজমেন্ট ফি বেশি হয়। বার্ষিক ব্যয় অনুপাত, লোড চার্জ বা ফি বেশি দিয়ে কোনও মিউচুয়াল ফান্ড কেনা বা বিক্রি করার ক্ষেত্রেও একই কথা খাটে। যাঁরা হোল্ডিংয়ের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান, তাঁদের জন্যও মিউচুয়াল ফান্ড মোটেই ভাল বিকল্প নয়। কারণ ফান্ড পরিচালনা করেন ফান্ড ম্যানেজাররা। শুধু তাই নয়, আরও কিছু বিষয় আছে যাতে রিটার্ন কমে যেতে পারে।


রিটার্ন ডিলিউশন: মিউচুয়াল ফান্ড ব্যাপকভাবে নিয়ন্ত্রিত এবং পোর্টফোলিওর ২৫ শতাংশের বেশি কেন্দ্রীভূত হোল্ডিং রাখা উচিত নয়। এতে রিটার্নে প্রভাব পড়তে পারে। তবে কোন ফান্ড ভাল পারফর্ম করবে তার ভবিষ্যদ্বাণী করা কঠিন। তাই বেশিরভাগ বিনিয়োগকারী পোর্টফোলিওগুলিকে বৈচিত্র্যময় করতে মিউচুয়াল ফান্ডে বাজি ধরেন।


উচ্চ বার্ষিক ব্যয় অনুপাত: মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য বার্ষিক চার্জের শতাংশ প্রকাশ করে, যা ব্যয় অনুপাত নামে পরিচিত। এই ফি ৩ শতাংশ পর্যন্ত হতে পারে। উচ্চ ফি মিউচুয়াল ফান্ডগুলিকে আকর্ষণীয় করে তোলে কারণ বিনিয়োগকারীরা ব্রড-মার্কেট সিকিউরিটিজ বা ইটিএফ থেকে ভাল রিটার্ন পেতে পারেন।

নিয়ন্ত্রণের অভাব: মিউচুয়াল ফান্ড সেই সমস্ত বিনিয়োগকারীদের জন্য নয়, যাঁরা পোর্টফোলিওর উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান। মিউচুয়াল ফান্ড বাছাই করার সময় বিনিয়োগ কৌশল এবং নিরাপত্তার জন্য এটি যে সূচক তহবিল ট্র্যাক করছে তা নিয়ে গবেষণা করা উচিত।


উচ্চ লোড চার্জ: মিউচুয়াল ফান্ডের ফ্রন্ট বা ব্যাক-এন্ড লোড সহ বিভিন্ন শেয়ার ক্লাস থাকে, যেগুলি শেয়ার কেনা বা বিক্রি করার সময় বিনিয়োগকারীদের কাছ থেকে নেওয়া হয়। কিছু ব্যাক-এন্ড লোড সময়ের সঙ্গে কমে, কিন্তু অনেক শ্রেণীর শেয়ার বিক্রয় বা ক্রয়ের সময় ১২বি-১ ফি চার্জ করে।


লোড ফি ২ শতাংশ থেকে ৪ শতাংশ পর্যন্ত রিটার্ন হ্রাস করতে পারে। এই সব দিক বিবেচনা করলে এবং আর্থিক উপদেষ্টার পরামর্শ নিলে ২০২৪ সালে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক সাব্যস্ত হতে পারে।



Comments


bottom of page