top of page

মিউচুয়াল ফান্ডে SIP করেছেন ? কিস্তি না দিলে কত জরিমানা দিতে হবে জানেন ?

কোনও মাসে এসআইপির জন্য যে টাকা কাটবে তা যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে না থাকে, তাহলে অটো ডেবিট বাউন্স হয়ে যাবে। এর জন্য ব্যাঙ্ক আপনার কাছ থেকে পেনাল্টি আদায় করতে পারে।

দেশে ধীরে ধীরে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়ছে। সরাসরি শেয়ারে বিনিয়োগ করা থেকে অনেকেই বিরত থাকেন, ঝুঁকির ব্যাপার থাকে একটা। তাই মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) মাসে মাসে বিনিয়োগের মাধ্যমে শেয়ার বাজারের যে বাড়তি রিটার্ন, তাঁর সুবিধে নিতে চান অনেকেই। ভারতের শেয়ার বাজার (SIP Mutual Fund) এখন উঁচু স্তরে ট্রেড করছে, বিপুল হারে রিটার্ন এসেছে বিগত কয়েক মাসে।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ কীভাবে

মূলত দু-ভাবে বিনিয়োগ করা যায় মিউচুয়াল ফান্ডে (SIP Mutual Fund), একটি হল এসআইপি এবং আরেকটি লাম্পসাম। এসআইপি মানে হল মাসিক একটা নির্দিষ্ট হারে টাকা কেটে নেবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে এবং নির্দিষ্ট ফান্ডে জমা হবে। আবার কেউ কেউ মোটা টাকা এক লপ্তে একটা ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এসআইপি কথার মানে হল, সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। এই পদ্ধতিতে মাসিক এলআইসির প্রিমিয়ামের মত টাকা দিতে হয়, প্রতি মাসে দেয় এই টাকার উপর বাজারের ওঠানামা অনুযায়ী রিটার্ন জমা হতে থাকে। একবারে কোনও টাকা জমা করার দরকার নেই।

এই কারণে বাড়ছে এসআইপির জনপ্রিয়তা

মিউচুয়াল ফান্ডে (SIP Mutual Fund) ধীরে ধীরে বিনিয়োগের জনপ্রিয়তা বাড়ছে। আর সেক্ষেত্রে এই মিউচুয়াল ফান্ডে যেহেতু বিনিয়োগকারীরা নিজেরাই এসআইপির মাধ্যমে টাকা জমা করতে পারেন, তাই এটি তুলনায় অনেকটাই সহজতর হয়েছে। এতে অটো ডেবিট মোডও সেট করা যায় যাতে ব্যাঙ্ককে ম্যান্ডেট দিয়ে রাখলে টাকা আপনা থেকেই কেটে যাবে। মাসের একটা নির্দিষ্ট দিনে সেই টাকা কেটে যায়। এতে নিজে থেকে ডেট মনে রাখার দরকারও নেই। শুধু এসআইপির দিন ব্যাঙ্ক অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা রাখতে হয়।

এসআইপি মিস হলে কী হবে

কোনও মাসে এসআইপির জন্য যে টাকা কাটবে তা যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে না থাকে, তাহলে অটো ডেবিট বাউন্স হয়ে যাবে। এর জন্য ব্যাঙ্ক আপনার কাছ থেকে পেনাল্টি আদায় করতে পারে, আসলে এই এসআইপি লোনের ইএমআইয়ের মত কাজ করে। অ্যাকাউন্টে ব্যালান্স না থাকলে ব্যাঙ্ক ১০০ টাকা থেকে ৭৫০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে।

Commenti


bottom of page