top of page

১ কোটি টাকা পেতে চান? এই ভাবে বিনিয়োগ করলেই স্বপ্ন পূরণ হবে

বিনিয়োগ (Investment) এবং পুনঃবিনিয়োগের সাথে চক্রবৃদ্ধি সুদের হার যুক্ত করলে তবেই বিপুল পরিমাণে বৃদ্ধি পাবে অর্থের পরিমাণ। কোটি কোটি টাকা সঞ্চয় করা সম্ভব হবে।


স্বাভাবিক ভাবেই এখন জানতে চাইবেন কোথায় বিনিয়োগ (Invest) করলে এমন লভ্যাংশ হাতে পাবেন? সেটি হল ‘SIP‘। আপনি যদি SIP-তে বিনিয়োগ করেন তবে আপনি ১০ শতাংশ বার্ষিক বৃদ্ধির সাথে ১ কোটি থেকে ১০ কোটি অবধি অর্থ বর্ধিত করতে পারবেন।


SIP-এর অর্থ হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। আপনি যদি মিউচুয়াল ফান্ড (Mutual Fund) স্কিমে নির্দিষ্ট সময়ের পর নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ (Investment) করেন তবে তাকে বলা হয় SIP। আপনার উক্ত সঞ্চয় এবং বার্ষিক সুদের হার যুক্ত হয়ে আপনি অর্থ রিটার্ন পান। ধরুন আপনি যদি মাসে ৩০ হাজার টাকা SIP-তে বিনিয়োগ করেন।


আপনার বিনিয়োগ (Invest) করা অর্থের পরিমাণ বার্ষিক ১০ শতাংশ হারে বৃদ্ধি পাবে। এই ১০ শতাংশ রিটার্নের মধ্যে রয়েছে অনেক কিছু। ফান্ডসইন্ডিয়া-র ওয়েলথ কনভার্সেশন ২০২৩-এর রিপোর্ট অনুযায়ী, এই হারে বিনিয়োগ করলে আপনি ১০ বছরে ১ কোটি টাকা, ১৯ বছরে ৫ কোটি টাকা এবং ২৩ বছরে ১০ কোটি টাকা ফেরত পাবেন।


উক্ত রিপোর্টে বলা হয়েছে, আপনি যদি প্রতি মাসে ৫০ হাজার টাকা করে বিনিয়োগ (Invest) করেন, তবে বার্ষিক ১০ শতাংশ বৃদ্ধি হারে, আপনি অনেকটা কম সময়ে অর্থাৎ ৭ বছর ৮ মাস পর ১ কোটি টাকা রিটার্ন পাবেন। আর যদি আপনি ১৫ বছর ১০ মাস বিনিয়োগ করেন, তবে আপনি ৫ কোটি টাকা রিটার্ন পাবেন। আর যদি ২০ বছর বিনিয়োগ করেন তবে আপনি ১০ কোটি টাকা ফেরত পাবেন।


যারা বেশি পরিমাণে অর্থ বিনিয়োগ করতে স্বচ্ছন্দ বোধ করেন তারা যদি প্রতি মাসে ১ লক্ষ টাকা অবধি বিনিয়োগ (Invest) করতে পারবেন। তবে উক্ত ১০ শতাংশ বার্ষিক বৃদ্ধির হারে, ৫ বছরে ১ কোটি টাকা ফেরত পাবেন। একই অর্থ বিনিয়োগে ১২ বছরে ৫ কোটি টাকা ফেরত পাবেন এবং ১৬ বছরে ১০ কোটি টাকা ফেরত পাবেন।


এ কথা জেনে রাখা ভালো যে, ১২ শতাংশ বার্ষিক সুদের হারে উক্ত অর্থ ফেরতের অংক করা হয়েছে। অর্থাৎ উক্ত রিটার্নের হিসাব করা হয়েছে ১২ % সুদের হারে। এমন রিটার্নের হার ইক্যুইটিতে থাকে। তবে ইক্যুইটির বাজার সর্বদা একই থাকে না, অস্থির হয়ে থাকে। কোনো বছর বেশি রিটার্ন বা কোনো বছর কম রিটার্নও আসতে পারে। এমনকি ক্ষতির সম্ভাবনাও রয়ে যায়। যদিও দীর্ঘমেয়াদে ইক্যুইটি বাজার অনেক সময় স্থির থাকে। সেক্ষেত্রে মোটা অঙ্কের অর্থ রিটার্ন পেতে পারেন।

ความคิดเห็น


bottom of page