top of page

পাঁচ বছরে সবচেয়ে বেশি রিটার্ন দিয়েছে এই ৫ Mutual Fund, আপনি বিনিয়োগ করেছেন?

বিনিয়োগ করার আগে কোন ফান্ড কেমন পারফর্ম করছে জানা উচিত। এখানে গত পাঁচ বছরে যে সব মিউচুয়াল ফান্ড সবচেয়ে বেশি রিটার্ন দিয়েছে তার তালিকা দেওয়া হল।


অনেকেই শেয়ার মার্কেটের খোঁজখবর রাখেন। বিনিয়োগ করতেও চান। কিন্তু ঝুঁকি নিতে ভয় পান। ফলে পিছিয়ে আসেন। এই ধরনের বিনিয়োগকারীদের জন্য মিউচুয়াল ফান্ড আদর্শ। এখানে ডেডিকেটেড ফান্ড ম্যানেজার থাকেন।


বিনিয়োগকারীর অর্থ কোথায় খাটালে ভাল রিটার্ন পাওয়া যাবে, তার দেখেন ফান্ড ম্যানেজাররা। ফলে অনেকটাই নিশ্চিন্তে থাকা যায়। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত বিনিয়োগকারীকেই নিতে হয়। তাই বিনিয়োগ করার আগে কোন ফান্ড কেমন পারফর্ম করছে জানা উচিত। এখানে গত পাঁচ বছরে যে সব মিউচুয়াল ফান্ড সবচেয়ে বেশি রিটার্ন দিয়েছে তার তালিকা দেওয়া হল।


নিপ্পন ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড: এটা ইক্যুইটি - স্মল ক্যাপ ফান্ড। ২০১০ সালের ১৬ সেপ্টেম্বর চালু হয়। মাঝারি থেকে উচ্চ ঝুঁকি রয়েছে। চালুর পর থেকে ২২.১ শতাংশ হারে বার্ষিক রিটার্ন দিয়েছে৷ স্মল ক্যাপ বিভাগে ৬ নম্বরে রয়েছে এই ফান্ড। ২০২৩ সালে এর রিটার্ন ছিল ৪৮.৯ শতাংশ, ২০২২০এ ৬.৫ শতাংশ এবং ২০২১-এ ৭৪.৩ শতাংশ।


আইসিআইসিআই প্রুডেনসিয়াল স্মল ক্যাপ ফান্ড: এটাও ইক্যুইটি–স্মল ক্যাপ ফান্ড। ২০০৭-এর ১৮ অক্টোবর চালু হয়। মাঝারি থেকে উচ্চ ঝুঁকি রয়েছে। চালুর পর থেকে ১৩.৪ শতাংশ হারে বার্ষিক রিটার্ন দিয়েছে৷ স্মল ক্যাপ ক্যাটাগরিতে রয়েছে ২৬ নম্বরে। ২০২৩-এ জন্য রিটার্ন ছিল ৩৭.৯ শতাংশ, ২০২২-এ ৫.৭ শতাংশ এবং ২০২১-এ ৬১ শতাংশ।


আইসিআইসিআই প্রুডেনসিয়াল ইনফ্রাস্ট্রাকচার ফান্ড: এটা ইক্যুইটি সেক্টরাল ফান্ড। ২০০৫ সালের ৩১ অগাস্ট চালু হয়। উচ্চ ঝুঁকির মিউচুয়াল ফান্ড। চালু হওয়ার পর থেকে ১৩.২ শতাংশ হারে বার্ষিক রিটার্ন দিয়েছে। সেক্টরাল ক্যাটাগরিতে ২৭ নম্বরে রয়েছে। ২০২৩-এ ৪৪.৬ শতাংশ, ২০২২-এ ২৮.৮ শতাংশ এবং ২০২১-এ ৫০.১ শতাংশ রিটার্ন দিয়েছে।


কোটাক স্মল ক্যাপ ফান্ড: মূলত ইক্যুইটি স্মল ক্যাপ ফান্ড। ২০০৫ সালের ২৪ ফেব্রুয়ারি চালু হয়। এই ফান্ডে বিনিয়োগে মাঝারি থেকে উচ্চ ঝুঁকি রয়েছে। চালুর পর থেকে বার্ষিক ১৭.৮ শতাংশ হারে বার্ষিক রিটার্ন দিয়েছে। ২০২৩-এ ৩৪.৮ শতাংশ, ২০২২-এ ৩.১ শতাংশ এবং ২০২১-এ ৭০.৯ শতাংশ রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা।


ইনভেস্কো ইন্ডিয়া ইনফ্রাস্ট্রাকচার ফান্ড: এটা ইক্যুইটি-সেক্টরাল ফান্ড। ২০০৭ সালের ২১ নভেম্বর চালু হয়। এখনও পর্যন্ত ১০.৯ শতাংশ হারে বার্ষিক রিটার্ন দিয়েছে। সেক্টরাল ক্যাটেগরিতে এই ফান্ড রয়েছে ২৪ নম্বরে। ২০২৩-এ ৫১.১ শতাংশ ২০২২-এ ২.৩ শতাংশ এবং ২০২১-এ ৫৫.৪ শতাংশ হারে রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা।


Comments


bottom of page