top of page

NPS না Mutual Fund ? অবসরের পর এভাবে টাকা বিনিয়োগ করুন, জীবনেও টাকার অভাব হবে না

বর্তমানে দেশে অর্থ বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ড এবং ন্যাশনাল পেনশন স্কিম দুটোই বেশ জনপ্রিয়। ফলে অনেকেই অর্থ সঞ্চয় বা বিনিয়োগের জন্য কোন স্কিমটি বেছে নেবেন তা নিয়ে চিন্তিত থাকেন। তাই প্রশ্ন হল একজন সাধারণ বিনিয়োগকারীর ক্ষেত্রে কোন স্কিমে অর্থ বিনিয়োগ করা উচিত? যাঁরা এই নিয়ে চিন্তায় রয়েছেন তাঁদের জন্যই আজকের এই প্রতিবেদন। আজ আমরা আলোচনা করব কোন সময় কোন স্কিমটি সাধারণ বিনিয়োগকারীদের জন্য কার্যকরী।

যাঁরা এনপিএসে বিনিয়োগ করতে চান তাঁদের উদ্দেশ্যে জানিয়ে রাখা ভাল যে, এটি মূলত অবসরপ্রাপ্ত বিনিয়োগকারীদের জন্য আদর্শ, কেন না এটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা। অন্য দিকে, মিউচুয়াল ফান্ড তৈরি করা হয় বিনিয়োগকারীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ চাহিদার কথা মাথায় রেখে, এমনকি এক্ষেত্রে ট্যাক্সের দিকটিও মাথায় রাখা হয়।


তবে যদি ব্যালেন্স স্কিমের কথা বলা হয় তবে এনপিএস অনেক বেশি ভারসাম্য বজায় রাখে কেন না, এটি মূলত ইক্যুইটি, কর্পোরেট বন্ড বা সরকারি সিকিউরিটিজেই বেশি বিনিয়োগ করে। তাই এতে মার্কেট ওঠানামার ভয় কম থাকে।


মিউচুয়াল ফান্ড মূলত শেয়ারে বিনিয়োগ করে তাই এতে বাজার ওঠানামার ভয় থেকেই যায়। তাই যাঁরা বাজারের ওঠাপড়ার ভয় পান বা এড়িয়ে যেতে চান তাঁদের জন্য মিউচুয়াল ফান্ডের পরিবর্তে এনপিএসই বেশি কার্যকর ও লাভবান হবে।


এবারে আসা যাক ট্যাক্স ছাড়ের কথায়। এনপিএসে বিনিয়োগকারীদের ইনকাম ট্যাক্সের সেকশন ৮০ সিসিডি (১বি)-এর আওতায় অতিরিক্ত ৫০ হাজার টাকা ট্যাক্স ছাড় দেওয়া হয়। অন্য দিকে, কেবলমাত্র ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমের মিউচুয়াল ফান্ডগুলিতে ইনকাম ট্যাক্স ছাড় দেওয়া হয়।


তবে বিনিয়োগকারীদের এটিও মাথায় রাখতে হবে যেহেতু মিউচুয়াল ফান্ডে মার্কেট রিস্ক বেশি তাই এতে রিটার্নও বেশি পাবেন বিনিয়োগকারীরা। এক্ষেত্রে এনপিএস প্রায় ১০-১২% রিটার্ন দেয় এবং ইক্যুইটি মিউচুয়াল ফান্ড ১৪-১৬% রিটার্ন দেয়।

Comments


bottom of page