top of page

এই সপ্তাহে 25টি স্মলক্যাপ স্টকে মিলল দুই অঙ্কের রিটার্ন, জানুন বিস্তারিত

বিনিয়োগকারীদের অর্থ বৃদ্ধি পেল 25 টি স্মলক্যাপ স্টকে। অধিকাংশ স্টকের দাম এই সপ্তাহের শেষে চাপে ছিল। তবে সেনসেক্সের প্যাকে সবচেয়ে বেশি রিটার্ন প্রদান করেছে ভারতী এয়ারটেল।


গত সপ্তাহে বিপুল অঙ্কের স্মলক্যাপ স্টকে আকর্ষণীয় রিটার্ন মিলেছিল। কিন্তু এই সপ্তাহে মাত্র 25 টি স্মলক্যাপ কোম্পানির শেয়ারে দুই অঙ্কের রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা। জানা গিয়েছে, গত সপ্তাহে চারশোর কাছাকাছি স্মলক্যাপ কোম্পানির শেয়ারে দুই অঙ্কের বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যাশার চেয়ে বেশি মুদ্রাস্ফীতি রয়েছে। এর জেরে চলতি বছরের জুনে মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্কের হার কমানোর সম্ভাবনা হ্রাস পেয়েছে। এটি বিনিয়োগকারীদের মধ্যে চাপ তৈরি করেছে।

স্মলক্যাপের প্যাকে Ramco Systems ছিল টপ গেনার। এই কোম্পানির শেয়ারের দাম সাপ্তাহিক নিরিখে প্রায় 36 শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়াও Puravankara, Abans Holdings, এবং Transformers -এর শেয়ারের দামও বেড়েছে লাফিয়ে। এই সংস্থাগুলির শেয়ারের মূল্য যথাক্রমে 33, 26 এবং 17 শতাংশ বৃদ্ধি পেয়েছে। জানা গিয়েছে, HMA Agro Industries, Mangalam Cement, HEG, Hindustan Copper, Motilal Oswal, Hariom Pipe -সহ মোট 22 টি কোম্পানির স্টকে 10 থেকে 20 শতাংশের মধ্যে রিটার্ন মিলেছে।



এদিকে মিডক্যাপের বিভাগে তিনটি কোম্পানির স্টক বিনিয়োগকারীদের দুই অঙ্কের রিটার্ন প্রদান করেছে। সেগুলি হল Exide Industries, Gujarat Flurochemicals, এবং Petronet LNG। এগুলি যথাক্রমে 24, 23, এবং 12.6 শতাংশ রিটার্ন প্রদান করেছে। সেনসেক্সের বিভাগে ভারতী এয়ারটেলের স্টক তালিকার মধ্যে সবচেয়ে উপরে ছিল। এই কোম্পানির শেয়ারে 2.8 শতাংশ রিটার্ন মিলেছে। অন্যদিকে, M&M এবং NTPC -এর শেয়ারে মেলা রিটার্নের পরিমাণ যথাক্রমে 2.7 এবং 2 শতাংশ।



এই সপ্তাহে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে সতর্কতা দেখা গিয়েছে। চলতি আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিক নিয়ে বর্তমানে প্রত্যাশা কম রয়েছে। পাশাপাশি, মিড এবং স্মলক্যাপ স্টকগুলির মধ্যে প্রিমিয়াম মূল্যায়ন রয়েছে।



বিশ্লেষকদের মতে, প্রফিট বুকিং ব্যাঙ্কিং স্টকগুলিতেও স্পষ্ট। বিশেষত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে দেখা গিয়েছে। এর কারণ ব্যাঙ্কিং সেক্টরে ঋণের বৃদ্ধি পরিমিত হচ্ছে। পাশাপাশি, মূল্যায়নও দীর্ঘমেয়াদী গড়কে ছাড়িয়ে গিয়েছে। অন্যদিকে, অটো এবং রিয়েলটি সেক্টরে এই মুহূর্তে স্থিতিস্থাপকতা রয়েছে। শক্তিশালী গতির সম্ভাবনা থাকায় স্টকগুলিতে বৃদ্ধি দেখা গিয়েছে।



এ বিষয়ে Geojit Financial Services -এর রিসার্চ বিভাগের প্রধান বিনোদ নায়ার বলেছেন, "স্থিতিশীল উপার্জনের দৃষ্টিভঙ্গী এবং মূল্যায়নের জন্য উচ্চ অস্থিরতার মধ্যে লার্জক্যাপ স্টকগুলিকে নিরাপদ হিসাবে দেখা হয়।"

Comments


bottom of page