top of page

PAN, TAN এবং TIN Card, কোন কার্ড কোন কাজে ব্যবহার করতে হয়? জানেন না ৯৯% মানুষ

দেশবাসীর আর্থিক লেনদেনে নজরদারি বাড়াতে সরকার বিভিন্ন ধরনের নথিপত্র ব্যবহার করে

আজকাল ব্যবসায়িক লেনদেন এবং ট্যাক্স সংক্রান্ত বিষয়ে সরকারের নজরদারি বাড়ছে। এই নজরদারি বাড়াতে সরকার বিভিন্ন ধরনের নথিপত্র ব্যবহার করে। এর মধ্যে PAN, TAN এবং TIN হল তিনটি গুরুত্বপূর্ণ নথিপত্র। আজকালকার দিনে ব্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে অন্যান্য অফিসিয়াল কাজকর্মের জন্য মাঝে মাঝেই দরকার পড়ে প্যান কার্ডের। আপনার কাছে যদি প্যান কার্ড না থাকে তাহলে আপনি যেকোনো সময় গুরুত্বপূর্ণ কাজের মাঝখানে আটকে যেতে পারেন। এছাড়াও দরকার পড়ে TAN এবং TIN কার্ডের। এর সমন্ধে অনেকে নাও জানতে পারেন। কোন কার্ড কোন কাজে লাগে? জানতে চাইলে এই প্রতিবেদন সম্পূর্ণ পড়ুন।


PAN হল Permanent Account Number-এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি দশ-সংখ্যার আলফানিউমেরিক নম্বর যা সরকার দ্বারা জারি করা হয়। PAN হল একটি পরিচয় নম্বর যা একজন ব্যক্তি বা সংস্থার আর্থিক লেনদেন এবং ট্যাক্স সংক্রান্ত তথ্য ট্র্যাক করতে ব্যবহৃত হয়। ৫০ হাজার বা তার বেশি অর্থের লেনদেন, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, বিনিয়োগ করা, ঋণ নেওয়া এবং সম্পত্তি কেনা বা বিক্রি করার জন্য এই কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। PAN-এর ব্যবহার করে, সরকার একজন ব্যক্তি বা সংস্থার আর্থিক লেনদেন এবং ট্যাক্স সংক্রান্ত তথ্য ট্র্যাক করতে পারে।



TAN হল Tax Deduction and Collection Account Number-এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি দশ-সংখ্যার আলফানিউমেরিক নম্বর যা সরকার দ্বারা জারি করা হয়। TAN হল একটি পরিচয় নম্বর যা একজন ব্যক্তি বা সংস্থার TDS (Tax Deducted at Source) এবং TCS (Tax Collected at Source) লেনদেন ট্র্যাক করতে ব্যবহৃত হয়। TAN-এর ব্যবহার করে, সরকার একজন ব্যক্তি বা সংস্থার TDS এবং TCS লেনদেন ট্র্যাক করতে পারে।


TIN হল Tax Identification Number-এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি 11-সংখ্যার আলফানিউমেরিক নম্বর যা সরকার দ্বারা জারি করা হয়। TIN হল একটি পরিচয় নম্বর যা একজন ব্যক্তি বা সংস্থার ট্যাক্স রিটার্ন এবং অন্যান্য ট্যাক্স সম্পর্কিত বিষয়গুলি ট্র্যাক করতে ব্যবহৃত হয়। দুটি বা ততোধিক রাজ্যে ব্যবসা করা সংস্থা বা আন্তর্জাতিক বাণিজ্য পরিচালনাকারী সংস্থার এই কার্ডের দরকার পড়ে। TIN-এর ব্যবহার করে, সরকার একজন ব্যক্তি বা সংস্থার ট্যাক্স রিটার্ন এবং অন্যান্য ট্যাক্স সম্পর্কিত তথ্য ট্র্যাক করতে পারে।

Comments


bottom of page