top of page

দীর্ঘদিন পর প্রভিডেন্ট ফান্ডের সুদের হার বাড়ল, এই ৪টি উপায়ে ব্যালেন্স চেক করুন

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সম্প্রতি তার কয়েক কোটি গ্রাহকদের জন্য দারুণ খবর দিয়েছে। ৬ কোটিরও বেশি PF অ্যাকাউন্টধারীদের জন্য একটি বড় সুখবর এসেছে যে এখন তাদের PF অ্যাকাউন্টে সুদ বাড়বে। শনিবার EPF সুদের হার ০.১০ শতাংশ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। EPFO ২০২৩-২৪-এর জন্য PF-এর সুদের হার ৮.২৫ শতাংশ নির্ধারণ করেছে। যা গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ। সরকারের অনুমোদনের পরে, ২০২৩-২৪-এর জন্য EPF-এর সুদের হার EPFO-এর ছয় কোটিরও বেশি গ্রাহকদের অ্যাকাউন্টে জমা হবে।

সুদ কখন অ্যাকাউন্টে জমা হবে?

আপনি যদি না জানেন, তাহলে আমরা আপনাকে বলে রাখি যে EPF অ্যাকাউন্ট থেকে আপনার অ্যাকাউন্টে টাকা আসে না, বা সুদ বাড়লে বর্ধিত সুদ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসবে এমন নয়। EPF অ্যাকাউন্টে আপনার বেতন থেকে টাকা কেটে নেওয়া হয় এবং আপনি এতে বার্ষিক সুদ পান। অর্থাৎ, সরকার বছরে একবার এই স্কিমের অধীনে হার সংশোধন করে এবং তারপরে আপনার EPF অ্যাকাউন্টে জমা করা পরিমাণের উপর সুদ গণনা করা হয় এবং একই সাথে জমা করা হয়।

EPF অ্যাকাউন্টে সুদ মাসিক ভিত্তিতে গণনা করা হয়, তবে এটি বছরে একবার আপনার অ্যাকাউন্টে জমা হয়। কখন সুদের ক্রেডিট পাওয়া যাবে সে সম্পর্কে, EPFO ​​বলে যে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য অ্যাকাউন্টে সুদের পরিমাণ জমা করার প্রক্রিয়া চলছে এবং গ্রাহকরা তাদের সম্পূর্ণ অর্থ পাবেন।

আমরা আপনাকে বলি যে সাধারণত EPFO ​​আর্থিক বছরের শেষে গ্রাহকদের অ্যাকাউন্টে সুদ পাঠায়, তাই গ্রাহকদের মার্চ-এপ্রিল মাসে তাদের অ্যাকাউন্টে সুদের টাকা পাওয়া উচিত।

কিভাবে EPF ব্যালেন্স চেক করবেন?

সুদের টাকা আপনার অ্যাকাউন্টে এসেছে কি না তা জানতে আপনি অনলাইনে EPFO ​​দ্বারা জারি করা আপনার পাসবুকটি পরীক্ষা করতে পারেন। এটি করার অনেক উপায় রয়েছে – EPFO ​​পোর্টাল, মিসড কল, UMANG অ্যাপ এবং SMS এর মাধ্যমে চেক করার প্রক্রিয়াটি এরকম হবে।

১. কিভাবে EPFO ​​পোর্টালে পাসবুক চেক করবেন

ধাপ ১- প্রথমে EPFO ​​পোর্টালে যান https://www.epfindia.gov.in/site_en/index.php। এর জন্য, আপনার UAN (ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর) সক্রিয় করা প্রয়োজন।

ধাপ ২- সাইটটি খোলে, ‘Our Services‘ ট্যাবে যান এবং তারপর ড্রপ-ডাউন মেনু ‘for employees’ নির্বাচন করুন।

ধাপ ৩- পরিষেবা কলামের নীচে ‘member passbook’-এ ক্লিক করুন।

ধাপ ৪- পরবর্তী পেজে আপনাকে আপনার UAN এবং পাসওয়ার্ড লিখতে হবে। ক্যাপচা প্রবেশ করে লগ ইন করুন।

ধাপ ৫- লগ ইন করার পরে, সদস্য আইডি লিখুন। এর পরে আপনার EPF ব্যালেন্স দেখা যাবে। এতে আপনি অ্যাকাউন্টের ব্যালেন্স, সমস্ত জমার বিশদ বিবরণ, প্রতিষ্ঠানের আইডি, সদস্য আইডি, অফিসের নাম, কর্মচারী শেয়ার এবং নিয়োগকর্তার শেয়ার সম্পর্কে তথ্য পাবেন।

২. মিসড কলের মাধ্যমে কীভাবে ইপিএফ পাসবুক চেক করবেন

আপনি 011- 22901406 নম্বরে মিসড কল দিয়ে আপনার EPF ব্যালেন্স চেক করতে পারেন। কল করলে আপনি আপনার ব্যালেন্স দেখানো একটি SMS পাবেন। এর জন্য আপনাকে ইপিএফ অ্যাকাউন্টে নিবন্ধিত মোবাইল নম্বর লিখতে হবে। আপনার প্যান এবং আধার নম্বরের সাথে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরটিও আপনার UAN-এর সাথে লিঙ্ক করা উচিত।

৩. কিভাবে SMS এর মাধ্যমে চেক করবেন?

মিসড কল পরিষেবার মতো, আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথিগুলি UAN-এর সাথে লিঙ্ক করা উচিত, তবেই আপনি এই পরিষেবাটি ব্যবহার করতে সক্ষম হবেন। এর জন্য, আপনাকে 7738299899 নম্বরে EPFOHO UAN ENG (অথবা ENG এর পরিবর্তে, আপনি যে ভাষায় বার্তাটি চান তার কোড লিখুন) SMS করতে হবে।

৪. UMANG অ্যাপের মাধ্যমে কিভাবে চেক করবেন?

ধাপ ১- আপনার ফোনে UMANG (Unified Mobile Application for New-Age Governance) অ্যাপটি ইনস্টল করুন এবং লগ ইন করুন। আপনার নিবন্ধিত মোবাইল নম্বর ফোনে থাকা উচিত।

ধাপ ২- অ্যাপে ‘EPFO অপশন’-এ ক্লিক করুন।

ধাপ ৩- এখন ‘Employee Centric Services’-এ ক্লিক করুন।

ধাপ ৪- পরবর্তী পৃষ্ঠায়, ‘ভিউ পাসবুক’-এ ক্লিক করুন।

ধাপ ৫- পরবর্তী পৃষ্ঠায় আপনাকে আপনার UAN লিখতে হবে, আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে।

ধাপ ৬- এখন OTP প্রবেশ করে লগইন করুন, আপনি লগইন করার সাথে সাথে আপনার পাসবুকের বিবরণ আপনার সামনে আসবে।



Commentaires


bottom of page