top of page

অবসর পরিকল্পনা করছেন? কোথায় টাকা রাখলে মিলবে বিপুল রিটার্ন, টাকা নিয়ে আর কোনও চিন্তা থাকবে না

অবসর জীবনে নিশ্চিত আয়ের জন্য অনেকেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন। কারণ রিটার্ন বেশি পাওয়া যায়। কিন্তু সমস্যা হল, অধিকাংশ বিনিয়োগকারীই জানেন না তাঁরা আদৌ সঠিক ফান্ডে বিনিয়োগ করছেন কি না বা তাঁদের ফান্ড পোর্টফোলিও ট্র্যাকে আছে কি না।


এটা দেখার জন্য রয়েছেন পোর্টফোলিও ডক্টর। তাঁরা বিনিয়োগকারীর ফান্ড পোর্টফোলিওর স্বাস্থ্যের মূল্যায়ন করেন। কোন কোন ফান্ডে বিনিয়োগ করলে বিনিয়োগকারী আর্থিক লক্ষ্যে পৌঁছতে পারবেন, নজর রাখেন। এবং প্রয়োজনে সংশোধনমূলক ব্যবস্থার সুপারিশ করেন। ফান্ডের কর্মক্ষমতা, বিনিয়োগকারীর ঝুঁকি নেওয়ার ক্ষমতা এবং আর্থিক লক্ষ্যের উপর ভিত্তি করে এই পরামর্শ দেওয়া হয়।

ধরা যাক, এক বিনিয়োগকারী সন্তানের শিক্ষা এবং অবসরের জন্য বিনিয়োগ করছেন। জরুরি পরিস্থিতির জন্য তাঁর ৭.২ লাখ টাকা, সন্তানের শিক্ষার জন্য ৯৭.৪৩ লাখ, উচ্চশিক্ষার জন্য ১.৫৬ কোটি এবং অবসরের জন্য ৫.৫৮ কোটি টাকা দরকার। এখন তাঁর কোথায় বিনিয়োগ করা উচিত?


ফান্ড বিশেষজ্ঞরা বলছেন, ১০ বছরের বেশি সময় ধরে লাগাতার ইক্যুইটি ফান্ড এবং ফিক্সড ইনকাম বিকল্পে বিনিয়োগ করতে হবে। তবেই মোটা টাকা রিটার্ন আসবে। তিনি অ্যাক্সিস স্মল ক্যাপ, কোটাক স্মল ক্যাপ, অ্যাক্সিস মিড ক্যাপ, এসবিআই ম্যাগনাম মিড ক্যাপ, পরাগ পারিখ ফ্লেক্সি ক্যাপ ইত্যাদি ছাড়াও সুকন্যা সমৃদ্ধি যোজনা, পিপিএফ, এনপিএসে বিনিয়োগ করেছেন। এগুলো ভাল ফান্ড। তবে কিছু ফান্ড আন্ডারপারফর্ম করছে।


উচ্চাভিলাষী আর্থিক লক্ষ্যের কারণে মাসিক বিনিয়োগ আরও বাড়ানো উচিত। ফান্ড বিশেষজ্ঞদের মতে, মাসিক বিনিয়োগ ২৭,০০০ টাকা বাড়াতে হবে। লক্ষ্যে পৌঁছনোর জন্য এসআইপি বিনিয়োগ প্রতি বছর ৫ থেকে ১০ শতাংশ হারে বৃদ্ধি করা প্রয়োজন।


সন্তানের উচ্চশিক্ষার জন্য প্রয়োজনীয় রিটার্ন না মিললে ঋণ নেওয়ার পরামর্শ দেওয়া হয়। অবসরের জন্য প্রতি মাসে ১.২ লাখ টাকা অনেক বেশি। সেটাকে কমিয়ে ৮৫ হাজার করা যায়। পর্যাপ্ত কর্পাস তৈরির জন্য অবসর ৩ বছর পিছিয়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন ফান্ড বিশেষজ্ঞরা।


লক্ষ্যে পৌঁছনোর জন্য ৭ থেকে ৮টি ফান্ডে বিনিয়োগই যথেষ্ট। যেহেতু পোর্টফোলিওতে মিডক্যাপ এবং স্মল ক্যাপ রয়েছে, তাই অস্থিরতার জন্য তৈরি থাকতে হবে। বছরে অন্তত একবার বিনিয়োগ এবং ভারসাম্য পর্যালোচনা করা উচিত।

Comentários


bottom of page