top of page

সাহারায় বিনিয়োগকারীদের জন্য সুসংবাদ, ফেরত পাবেন টাকা! এই মাস থেকে ঢুকবে অ্যাকাউন্টে

সাহারা (Sahara India Pariwar) প্রধান সুব্রত রায়ের (Subrata Roy) আচমকা মৃত্যুতে বাজায় কার্যত বাজ ভেঙে পড়েছে বিনিয়োগকারীদের (Investors)। সাহারা প্রধান সুব্রত রায়ের মৃত্যুর পর সাহারার বিনিয়োগকারীরা আশঙ্কা করেছিলেন যে তাদের টাকা হয়তো আর মিলবে না হারিয়ে। কিন্তু সরকার (Government) আগেই প্রতিশ্রুতি দিয়েছিল যে টাকা ফেরত দেওয়া হবে। পোর্টালে আবেদন ও যাচাই-বাছাইয়ের দেড় মাসের মধ্যে রিটার্ন পাওয়া যাবে বলে দাবি করা হয়। কিন্তু বিনিয়োগকারীরা এখনো টাকা পাননি বলে অভিযোগ।


লখনউয়ের সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, ভোপালের সাহারান ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, কলকাতার হামরা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং হায়দরাবাদের স্টারস মাল্টিপারপাস সোসাইটি লিমিটেডে ৯.৮৮ কোটি বিনিয়োগকারী মোট ৮৬,৬৭৩ কোটি টাকা জমা দিয়েছেন।



সাহারা সেবি অ্যাকাউন্টে প্রায় ২৫,০০০ কোটি টাকা জমা দিয়েছে। এর মধ্যে এখনও পর্যন্ত ৫ ০০০ কোটি টাকা পাওয়া গেছে। যেসব বিনিয়োগকারীর মূল মূল্য সর্বোচ্চ ১০ হাজার টাকা, তারাই টাকা ফেরত পাচ্ছেন। সুপ্রিম কোর্ট ২০১২ সালের আগস্টে প্রায় তিন কোটি বিনিয়োগকারীকে সুদসহ অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছিল। এর পরে, কেন্দ্রীয় সরকার বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়ার জন্য https://mocrefund.crcs.gov.in/ একটি পৃথক পোর্টাল তৈরি করে। লক্ষ লক্ষ মানুষ এই বিষয়ে তাদের দাবি প্রত্যাহারের জন্য আবেদন করেছেন।


সমবায় মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বেশিরভাগ বিনিয়োগকারী সাহারার টাকা ফেরত পাবেন। আর সেই অপেক্ষায় রয়েছেন সকলে। সাহারা গ্রুপের এই চারটি সমবায় সমিতিতে ১.১৩ কোটি ক্ষুদ্র বিনিয়োগকারী রয়েছেন, যাদের আমানত পাঁচ হাজার টাকারও কম। এই বিনিয়োগকারীদের মোট ২,৭৯৩ কোটি টাকা দিতে হবে। অন্যদিকে, ৫,০০০-১০,০০০ টাকা (প্রিন্সিপাল) জমা দেওয়া বিনিয়োগকারীদের সংখ্যা ৬৫.৪৮ লক্ষ, যারা ১.০৭ কোটি অ্যাকাউন্টে মোট ৯১১২ কোটি টাকা জমা দিয়েছেন।


৬৯.৭৪ লক্ষ বিনিয়োগকারী, যারা ১০,০০০ থেকে ২০,০০০ টাকার মধ্যে জমা দিয়েছিলেন, তাদের ১.৫০ কোটি অ্যাকাউন্টে মোট ২২,৮৯৮ কোটি টাকা জমা করেছিলেন। তবে ২৫.৮৮ লক্ষ বিনিয়োগকারী, যারা ২০,০-৩০,০০০ টাকা জমা দিয়েছিলেন, তাদের ৩৮.১০ লক্ষ অ্যাকাউন্টে মোট ৯৩৯৪ কোটি টাকা জমা করেছিলেন। ৩০,০ থেকে ৫০,০ টাকার মধ্যে আমানত থাকা ১৯.৫৬ লক্ষ বিনিয়োগকারী ২৭.৯২ লক্ষ অ্যাকাউন্টে মোট ১১,১৩৭ কোটি টাকা জমা দিয়েছেন।

অন্যদিকে ১২.৯৫ লক্ষ বিনিয়োগকারী, যাঁদের ৫০,০০০ থেকে ১ লক্ষ টাকার মধ্যে ছিল, তাঁরা ১৭.৫৩ লক্ষ অ্যাকাউন্টে মোট ১২,৬৭২ কোটি টাকা জমা দিয়েছেন। ৫.১২ লক্ষ বিনিয়োগকারী রয়েছেন যাঁরা এক লক্ষ টাকার বেশি জমা দিয়েছেন, যাঁরা তাঁদের ৬.৭০ লক্ষ অ্যাকাউন্টে মোট ১১,৯১৫ কোটি টাকা জমা দিয়েছেন।

Commentaires


bottom of page