top of page

৪ শতাংশ DA বাড়াল রাজ্য, এবার বেতন কত হবে! দেখে নিন পুরো হিসেব-নিকেশ

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা (Government Employees West Bengal) দীর্ঘদিন ধরে নিজেদের প্রাপ্য DA-র দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। কেন্দ্রীয় সরকারি কর্মচারী থেকে শুরু করে অন্যান্য রাজ্য সরকারি কর্মচারীদের তুলনায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা অনেক কম DA পান বলে অভিযোগ। এরই প্রতিবাদে দীর্ঘদিন ধরে আন্দোলন চালানোর পর অবশেষে বড়দিনের আগে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay) ডিএ বৃদ্ধির ঘোষণা করলেন।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সরকারি কর্মী শিক্ষক-অশিক্ষক কর্মী সবার জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করার ঘোষণা করেন। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর এবার ১০ শতাংশ ডিএ রাজ্যের সরকারি কর্মচারীরা অ্যাকাউন্টে পাবেন। নতুন হারে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে অ্যাকাউন্টে ঢুকতে শুরু করবে। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এর ফলে ১৪ লক্ষ সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা উপকৃত হবেন। এই পরিমাণ ডিএ দেওয়ার জন্য রাজ্য সরকারের খরচ হবে ২৪০০০ কোটি টাকা।


মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন এই পরিমাণ ডিএ বৃদ্ধি করার পর তা নিয়ে নানান কথা বললেও সরকারি কর্মচারীরা কিন্তু মোটেই খুশি নন এত অল্প পরিমাণ ডিএ বৃদ্ধির ঘোষণায়। কেননা কেন্দ্র সরকার ইতিমধ্যেই সরকারি কর্মচারীদের ৪৬ শতাংশ ডিএ দিয়ে থাকে। এর ফলে কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ-র ফারাক দাঁড়াচ্ছে ৩৬ শতাংশ। এত ফারাক কোনভাবেই চাইছেন না রাজ্য সরকারি কর্মচারীরা। তবে নতুন ঘোষণার পর এবার রাজ্য সরকারি কর্মচারীরা কত বেশি বেতন পাবেন চলুন দেখে নেওয়া যাক।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পাওয়ার পর, এখন যে সকল সরকারি কর্মচারীদের বেসিক বেতন হলো ২০ হাজার টাকা তারা প্রতি মাসে ৮০০ টাকা বেশি পাবেন। এই হিসেব অনুযায়ী ২০ হাজার টাকা বেসিক বেতনের সরকারি কর্মচারীরা বছরে ৯৬০০ টাকা বেশি বেতন পাবেন। নতুন ডিএ বৃদ্ধির হার লাগু হওয়ার পর এই বেতন বৃদ্ধি পাবে সরকারি কর্মচারীদের।

অন্যদিকে যেহেতু পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা আগে ৬% ডিএ পেতেন, তাই যাদের বেশি বেতন ২০ হাজার টাকা তারা ডিএ হিসাবে প্রতি মাসে ১২০০ টাকা পেতেন। এই ১২০০ টাকার সঙ্গে এবার ৪০০ টাকা যোগ হবে। তবে জানিয়ে রাখা দরকার, কেন্দ্র সরকারের হারে উত্তরপ্রদেশ সহ ছটি রাজ্য ডিএ দিয়ে থাকে। অর্থাৎ ওই ছটি রাজ্য ৪৬% হারে ডিএ দিয়ে থাকে তাদের কর্মচারীদের।

Comments


bottom of page