top of page

স্টেট ব্যাঙ্কের এই ফান্ডে ১ লাখ বিনিয়োগ করলে ৮৩ লাখ টাকা

Updated: Feb 10

SBI Contra Fund: বিনিয়োগের (Investment) ক্ষেত্রে কম্পাউন্ডিং বা চক্রবৃদ্ধি হারে সুদ (Interest Rate) একটা বড় বিষয়। কোনও তহবিল (Mutual Fund) বৃদ্ধির ক্ষেত্রে এই সুদকে ম্যাজিক ইন্টারেস্ট বলেন ওয়ারেন বাফেটের মতো বিখ্যাত ইনভেস্টাররা। স্বয়ং আলবার্ট আইনস্টাইন এই  চক্রবৃদ্ধি হারে সুদ ‘অষ্টম আশ্চর্য’ বলে অভিহিত করেছেন। আপনিও চাইলে এই চক্রবৃদ্ধি হারে সুদের সুবিধা নিত পারেন। স্টেট ব্যাঙ্কে রয়েছে এমনই একটি মিউচুয়াল ফান্ড, যার নাম SBI Contra Fund।  

কীভাবে কাজ করে SBI Contra Fundস্টেট ব্যাঙ্কের এই  মিউচুয়াল ফান্ডগুলি ইক্যুইটিতে ন্যূনতম 65 শতাংশ বিনিয়োগ করে বিপুল লাভের মুখ দেখায় বিনিয়োগকারীদের। এই কৌশলের মাধ্যমে কম পারফরমিং স্টক এবং সেক্টরগুলিকে কম মূল্যের কাছাকাছি বাছাই করা হয়, যাতে তারা দীর্ঘমেয়াদে পারফর্ম করে। পাশাপাশি তহবিলের পোর্টফোলিওগুলি রক্ষণাত্মক ও বেয়ার মার্কেটে খারাপ পার্ফর্ম করেছে এরকম নির্ভরযোগ্য় স্টকের ওপর ইনভেস্ট করা হয়। 

এক লক্ষ টাকা বিনিয়োগ করলে কী হতSBI কন্ট্রা ফান্ড স্কিমে এক লক্ষের বিনিয়োগ করলে তা ৮৩ লক্ষ টাকায় পৌঁছে যেত। আপনি যদি SBI কন্ট্রা ফান্ডে  এক লাখ বিনিয়োগ করেন, তাহলে এক বছরে বিনিয়োগ বেড়ে  1.45 লাখ হয়ে যেত। তিন বছরে এক লাখের বিনিয়োগ বেড়ে  2.35 লাখ হয়ে যেত। একই সময়ে যদি কেউ পাঁচ বছর আগে এক লাখ টাকা বিনিয়োগ করে থাকে, তাহলে যোগফল 3.17 হয়ে যেত।

এক লাখ টাকায় CAGR রিটার্ন ১ বছরে বিনিয়োগ ১.৪৫ লাখ টাকায় ৪৫.০৯ শতাংশ বৃদ্ধি৩ বছরে বিনিয়োগ ২.৩৫ লক্ষ টাকায় ৩২.৯২ শতাংশ বৃদ্ধি৫ বছরে বিনিয়োগ ৩.১৭ লক্ষ টাকায় ২৫.৯৪ শতাংশ বৃদ্ধিসব মিলিয়ে আজ পর্যন্ত বৃদ্ধি ৮২.৬১ লাখ টাকায় ১৯.৬৬ শতাংশ বৃদ্ধি

(সূত্র: sbimf.com) ১৯৯৯ সালে ফান্ডের যাত্রা শুরু

অতএব, লঞ্চের সময় যদি ১ লাখের বিনিয়োগ হয়ে থাকে, তাহলে তা বেড়ে 82.61 লাখ হয়ে যেত।

স্কিম সম্পর্কে জানুনস্কিমটি 5 জুলাই, 1999-এ চালু করা হয়েছিল এবং এর ব্যবস্থাপনার অধীনে সম্পদ (AUM) ছিল 23,613 কোটি টাকা। মূল পোর্টফোলিও উপাদানগুলি হল টি-বিল, এইচডিএফসি ব্যাঙ্ক, গেইল, এসবিআই, কগনিজেন্ট টেকনোলজি সলিউশন। এই তহবিলে সেক্টর অনুসারে, সর্বাধিক বরাদ্দ দেওয়া হয়েছে আর্থিক পরিষেবাগুলিতে (20.17%), তেল, গ্যাস এবং ব্যবহারযোগ্য জ্বালানি (10%), তথ্য প্রযুক্তি (7.76%), সার্বভৌম (7.51%), স্বাস্থ্যপরিষেবা (6.65%) এবং অটোমোবাইল এবং অটো উপাদানগুলিতে। (5.98%)।

Comments


bottom of page