top of page

ডিম্যাট অ্যাকাউন্ট, মিউচুয়াল ফান্ডের নিয়ম বদলে দিল সেবি! বিরাট স্বস্তি বিনিয়োগকারীদের

শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ড সংক্রান্ত নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নিল সেবি। মূলত ডিম্যাট অ্যাকাউন্টের নিয়মে বদল আনা হয়েছে। যার জেরে কিছুটা স্বস্তি পেতে চলেছেন


দেশে ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যা 2.5 কোটি থেকে 4 গুণ বেড়ে 10 কোটি হয়ে গিয়েছে

  • শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য এবার বড় স্বস্তি

  • সেবির তরফে নেওয়া সিদ্ধান্তকে বেশ চমকপ্রদ হিসেবেই দেখছেন বাজার বিশেষজ্ঞরা

করোনকালীন সময়ের পর থেকেই ভারতীয় যুব সমাজের মধ্যে শেয়ার বাজারে বিনিয়োগের প্রবণতা যে বৃদ্ধি পেয়েছে, তাতে কোনও সন্দেহ নেই। সাম্প্রতিক প্রাপ্ত ডেটা বলছে, 2019 থেকে 2023 সালের মধ্যে দেশে ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যা 2.5 কোটি থেকে 4 গুণ বেড়ে 10 কোটি হয়ে গিয়েছে। গত এক বছরে এই সংখ্যা আরও বেড়েছে। পাশাপাশি বৃদ্ধি পেয়েছে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীর সংখ্যাও। শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডে এই বিপুল সংখ্যক বিনিয়োগকারীদের জন্য এবার বড় স্বস্তি। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি। যার জেরে হাসি ফুটেছে বিনিয়োগকারীদের মুখে।

অ্যাকাউন্ট ফ্রোজেন করা হবে না

সম্প্রতি, সেবি মস্ত বিনিয়োগকারীদে নমিনি সংক্রান্ত তথ্য দিতে বা নমিনি বাতিল করার জন্য 30 জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। নিয়ম না মানলে তাদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা নিষিদ্ধ হতে পারে বা অ্যাকাউন্ট ফ্রোজেন হতে পারে বলেও জানানো হয়েছিল। কিন্তু, এবার সেই নির্দেশ থেকে সরে এল সেবি।


আটকে রাখা পেমেন্ট সেটেলমেন্ট করা হবে

বাজার নিয়ন্ত্রক সংস্থার তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নমিনি জমা না দিলে ডিম্যাট অ্যাকাউন্ট এবং মিউচুয়াল ফান্ড পোর্টফোলিওগুলো ফ্রোজেন করা হবে না। সহজ ভাষায় বলা যেতে পারে, ডিম্যাট অ্যাকাউন্ট বা মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্টের জন্য নমিনেশন না জমা দিলেও অ্যাকাউন্ট বন্ধ করা হবে না এবং লেনদেন চলতে থাকবে। সেবির দেওয়া তথ্য মোতাবেক, কোনও বিনিয়োগকারীর যদি শেয়ার বা মিউচুয়াল ফান্ডে শুধুমাত্র নমিনির নাম জমা না দেওয়ার কারণে লভ্যাংশ, সুদ বা রিডেম্পশন পেমেন্ট আটকে রাখা হয়, তাহলে সেই পেমেন্ট শীঘ্রই সেটেলমেন্ট করা হবে।


তবে, সেবির তরফে স্পষ্ট করে বলা হয়েছে যে, সমস্ত নতুন বিনিয়োগকারী এবং মিউচুয়াল ফান্ড ইউনিট হোল্ডারদের ডিম্যাট অ্যাকাউন্ট / মিউচুয়াল ফান্ড ফোলিওর জন্য বাধ্যতামূলক 'নমিনেশন অপশন' দেওয়ার ব্যবস্থা অব্যাহত থাকবে। ডিম্যাট অ্যাকাউন্ট এবং এমএফ ফোলিওতে নমিনশন জমা দেওয়ার জন্য SEBI একটি ফরম্যাটও জারি করেছে।



উল্লেখ্য বিষয় হল, সেবির তরফে নেওয়া এই সিদ্ধান্তকে বেশ চমকপ্রদ হিসেবেই দেখছেন বাজার বিশেষজ্ঞরা। কারণ, নমিনেশন জমা নিয়ে সেবি প্রথম থেকেই কড়া পদক্ষেপ নিয়ে আসছে। এমন পরিস্থিতিতে কিছুটা ছাড় দিয়ে বিনিয়োগকারীদের 'সারপ্রাইজ গিফট' দিল সেবি।

Comments


bottom of page