top of page

৫ বছরে দেশে সেরা এই ৫ SIP মিউচুয়াল ফান্ড; ১০,০০০ টাকার SIP দিয়েছে ১৪.৪৪ লক্ষ টাকা

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সবচেয়ে পছন্দের উপায়। এটি একজন বিনিয়োগকারীকে তাদের বিনিয়োগ ক্ষমতা অনুযায়ী বিনিয়োগ করার নমনীয়তা দেয়।


কেউ একটি এসআইপি-তে ৫০০ টাকার মতো অল্প পরিমাণে বিনিয়োগ শুরু করতে পারে। এসআইপি গড় খরচ প্রদান করে, যার মানে প্রতিটি বিনিয়োগ চক্রের বিভিন্ন সময়ে একটি নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) বা ইউনিট ক্রয় করা হয়। যখন বাজার নিচে, তখন এনএভির দাম কম, যখন বাজার উপরে তখন এর দাম বেশি।

এই কারণেই এসআইপি-তে প্রতিটি বিনিয়োগ একটি নতুন বিনিয়োগ হিসাবে কাজ করে, যেখানে বিনিয়োগের দিন থেকে আয় এবং কর গণনা করা হয়। অনেক ফান্ড বিগত পাঁচ বছরে ২৫ শতাংশের বেশি বার্ষিক রিটার্ন দিয়েছে। কোয়ান্ট অ্যাক্টিভ ফান্ড ডাইরেক্ট-গ্রোথ চার্টের শীর্ষে রয়েছে। এই রিপোর্টে এসআইপি রিটার্নের পরিপ্রেক্ষিতে শীর্ষ ৫টি মিউচুয়াল ফান্ড এবং বিগত পাঁচ বছরে প্রতিটি ফান্ডে ১০,০০০ টাকা SIP কী রিটার্ন দিয়েছে তা জেনে নেওয়া যাক।


Quant Active Fund -পাঁচ বছরের মেয়াদে ৩৫.৭০ শতাংশ রিটার্ন সহ ফান্ডটি একটি মাল্টি ক্যাপ। এর ব্যবস্থাপনার অধীনে সম্পদ (AUM) হল ৮,৭৩২ কোটি টাকা, যখন এর NAV মূল্য ৭১৯.৪৬ টাকা। ১১ বছর বয়সী ফান্ডের বেঞ্চমার্ক হিসাবে নিফটি ৫০০ মাল্টিক্যাপ ৫০:২৫:২৫ টিআরআই রয়েছে। ফান্ডে ন্যূনতম এসআইপির পরিমাণ হল ১,০০০ টাকা। এটির ব্যয় অনুপাত ০.৭১ শতাংশ এবং এর প্রস্থান লোড এক শতাংশ। টানা পাঁচ বছরের জন্য এই ফান্ডে ১০,০০০ টাকার এসআইপি মোট ১৪.৪৪ লক্ষ টাকা রিটার্ন দিয়েছে।


Quant Large and Mid Cap Fund -২ নম্বর অবস্থানে থাকা ফান্ডটি পাঁচ বছরে ৩৪.৩৪ শতাংশ SIP রিটার্ন দিয়েছে। এর AUM হল ২,১১০ কোটি টাকা, যেখানে এর NAV ১২৩.৮০ টাকা। ফান্ডের বেঞ্চমার্ক হল নিফটি লার্জ মিডক্যাপ ২৫০ TRI এর ব্যয়ের অনুপাত ০.৭৫ শতাংশ এবং এর প্রস্থান লোড এক শতাংশ। ফান্ডে ন্যূনতম SIP বিনিয়োগের পরিমাণ হল ১,০০০ টাকা। ১১ বছর বয়সী এই ফান্ড একটি ১০,০০০ টাকার এসআইপিতে মোট ১৪ লক্ষ টাকা রিটার্ন দিয়েছে।


Quant Focused Fund -ফোকাসড ফান্ডটি পাঁচ বছরে ২৯.৯৬% রিটার্ন দিয়েছে। এই ফান্ডের AUM হল ৮০৯ কোটি টাকা, যখন এর NAV হল ৯৪.০৪ টাকা৷ NIFTY ৫০০ TRI-এর বিপরীতে বেঞ্চমার্ক করা হয়েছে। এই ফান্ডের ব্যয়ের অনুপাত হল ০.৭৬ শতাংশ যখন এর প্রস্থান লোড হল এক শতাংশ৷ ফান্ডে ন্যূনতম SIP বিনিয়োগের পরিমাণ হল ১,০০০ টাকা। যে কেউ পাঁচ বছর আগে এই ফান্ডে ১০,০০০ টাকার এসআইপি শুরু করলে, বর্তমান সময়ে সে ১২.৬৪ লক্ষ টাকা রিটার্ন পাবে।


Parag Parikh Flexi Cap Fund -সবচেয়ে সফল ফ্লেক্সি ক্যাপ ফান্ডের মধ্যে একটি। এটি ৫ বছরে ২৬.৬৫ শতাংশ SIP রিটার্ন দিয়েছে। এটির AUM ৬০,৫৫৯ কোটি টাকা এবং এর NAV মূল্য ৭৭.৩১ টাকা। এর ব্যয়ের অনুপাত ০.৫৭ শতাংশ এবং প্রস্থান লোড দুই শতাংশ। ফান্ডের বেঞ্চমার্ক হল NIFTY ৫০০ TRI এসআইপি বিনিয়োগ হিসাবে একজনকে ন্যূনতম ১,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। এই ফান্ডে একটি ১০,০০০ টাকার এসআইপি মোট ১১.৬৯ লক্ষ টাকা রিটার্ন দিয়েছে।


Kotak Equity Opportunities Fund -৫ নং ফান্ডটি পাঁচ বছরের মেয়াদে ২৬.৬২ শতাংশ রিটার্ন দিয়েছে। ১৯,৮৬১ কোটি টাকার AUM সহ, এই ফান্ডের NAV ৩৪৪.৮৫ টাকা। ফান্ডের ব্যয়ের অনুপাত হল ০.৫৩ শতাংশ এবং এর প্রস্থান লোড হল এক শতাংশ৷ নিফটি লার্জ মিডক্যাপ ২৫০ টিআরআই-এর বিপরীতে বেঞ্চমার্ক ফান্ড ৫০০ টাকার ন্যূনতম এসআইপি বিনিয়োগের প্রস্তাব দেয়। এই ফান্ডে একটি ১০,০০০ টাকার এসআইপি মোট ১১.৬৮ লক্ষ টাকা রিটার্ন দিয়েছে।

Comments


bottom of page