top of page

ভুলে যান, ফিক্সড ডিপোজিট, SIP! এখানে মিলবে আরও বেশি টাকা, এভাবে করুন বিনিয়োগ

নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে কে না চায়? তার জন্য মানুষ কিছু না কিছু করেই থাকেন। কেউ ব্যাঙ্কে (Bank) টাকা জমান তো কেউ কেউ কোথাও বিনিয়োগ (Invest) করেন ভালো টাকা রিটার্নের আশায়। আপনিও কি আপনার ভবিষ্যতের কথা ভাবনা চিন্তা করে কিছুতে বিনিয়োগ করার কথা ভাবছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি পড়ে ফেলুন ঝটপট।


অনেকেই আছেন যারা হয় ফিক্সড ডিপোজিট (Fixed Deposit)  নয়তো এসআইপি (Systematic Investment Plan) করেন। কিন্তু আজ এই প্রতিবেদনে এসটিপি নামের একটি জিনিস নিয়ে আলোচনা হবে, যেটি সম্পর্কে জানলে আপনিও এতেই টাকা জমা রাখতে চাইবেন। STP মানে হল Systematic Transfer Plan। এতে আপনি সহজেই একটি মিউচুয়াল ফান্ড (Mutual fund) স্কিম থেকে অন্য মিউচুয়াল ফান্ডে টাকা ট্রান্সফার করতে পারবেন। এসটিপি লিকুইড এবং ডেট ফান্ড থেকে ইক্যুইটি ফান্ডে স্থানান্তর করতে ব্যবহৃত হয়।

   

এসটিপি একবারে করা হয় না তবে বিভিন্ন সময়ে যা বিনিয়োগকারী নিজেই করেন। এখানে মিউচুয়াল ফান্ড থেকে বিভিন্ন সময়ে অন্যান্য মিউচুয়াল ফান্ডে টাকা ট্রান্সফার করা হয়, যাতে বাজারের অনিশ্চয়তা এড়ানো যায়। সাধারণত, এসটিপি লিকুইড ফান্ড বা ডেট ফান্ড থেকে ইক্যুইটি ফান্ডে অর্থ স্থানান্তর করতে ব্যবহৃত হয়।


আপনার যদি ১ লক্ষ টাকা থেকে থাকে এবং আপনি একটি সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যানের মাধ্যমে ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করতে চান তবে এর জন্য আপনাকে একটি লিকুইড ফান্ড বা ডেট স্কিম খুঁজতে হবে এবং পুরো ১ লক্ষ টাকা সেই স্কিমে রাখতে হবে। এখন ধরুন আপনি আপনার অর্থ একটি ডেট ফান্ডে রেখেছেন। একই সঙ্গে প্রতি মাসে ইক্যুইটিতে কত টাকা ট্রান্সফার করা হবে, তাও ঠিক করা হয়। ধরুন আপনাকে প্রতি মাসে ১০,০০০ টাকা ট্রান্সফার করতে হবে। সুতরাং এইভাবে, ১০ মাসের মধ্যে, পুরো ১০,০০০ টাকা ট্যাক্স ডেট ফান্ড থেকে ইক্যুইটি ফান্ডে স্থানান্তরিত হবে।

একইভাবে, একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে, একটি মিউচুয়াল ফান্ড থেকে অন্য মিউচুয়াল ফান্ডে অর্থ স্থানান্তর করা হয়। এতে ঝুঁকিও কম থাকে।


এসআইপি একটি বিনিয়োগ পরিকল্পনা এবং এসটিপি একটি স্থানান্তর পরিকল্পনা। এসআইপিতে, ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট করা হয় এবং মিউচুয়াল ফান্ড স্কিমে জমা দেওয়া হয়। যেখানে এসটিপির মাধ্যমে এক মিউচুয়াল ফান্ড থেকে অন্য মিউচুয়াল ফান্ডে টাকা জমা হয়।



Comments


bottom of page