top of page

পতন দিয়ে বন্ধ হলেও গতি দেখাল এই স্টকগুলি,সোমে কোন স্টকগুলি বাড়তে পারে ?

বাজেটের (Budget 2024)  আগে এই ছোট ট্রেডিং সপ্তাহে নজর ছিল সবার। বৃহস্পতিবার পতন দিয়ে শেষ করেছে নিফটি (Nifty50),সেনসেক্স (Sensex)। যদিও আজকের বাজারেও (Stock Market) গতি দেখিয়েছে এই স্টকগুলি। জেনে নিন, সোমের বাজারে কারা গতি দেখাত পারে।   

আজ কী অবস্থা ছিল বাজারেসপ্তাহের শেষ ট্রেডিং সেশনে ভারতীয় শেয়ারবাজার ব্যাপক ওঠানামা দেখে পতনের সঙ্গে বন্ধ হয়েছে। দিনের লেনদেনে বিনিয়োগকারীদের প্রফিট বুকিংয়ের কারণে, বাজার তার দিনের সর্বোচ্চ থেকে 700 পয়েন্ট পিছলে গেছে। যেখানে নিফটি তার উচ্চ থেকে 200 পয়েন্ট কমেছে। আইটি এবং এফএমসিজি শেয়ারে প্রফিট বুকিংয়ের কারণে বাজারে এই পতন দেখা গেছে। আজকের ট্রেডিং শেষে BSE সেনসেক্স 360 101.35 পয়েন্ট পড়ে এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি 21,352 পয়েন্টে বন্ধ হয়। আগামী কয়েকদিন শেয়ারবাজার বন্ধ থাকবে। সাধারণতন্ত্র দিবসের ছুটির কারণে শুক্রবার বাজার বন্ধ থাকবে।

মার্কেট ক্যাপ কমে গেছেপুঁজিবাজার লাল হয়ে বন্ধ হয়ে যাওয়ায় বিনিয়োগকারীদের সম্পদ কমেছে। বিএসই-তে তালিকাভুক্ত কোম্পানিগুলির মার্কেট ক্যাপ 371.28 লক্ষ কোটি টাকায় বন্ধ হয়েছে, যা গত ট্রেডিং সেশনে 371.39 লক্ষ কোটি টাকা ছিল। তার মানে আজকের বাণিজ্যে বিনিয়োগকারীদের সম্পদ 11,000 কোটি টাকা কমেছে।

কোন সেক্টরের কী অবস্থাআজকের ট্রেডিং ডেতে আইটি, ফার্মা, এফএমসিজি, কনজিউমার ডিউরেবলস, হেলথকেয়ার, তেল ও গ্যাস খাতের শেয়ারের দাম কমেছে। যেখানে এনার্জি, রিয়েল এস্টেট, মেটাল এবং অটো স্টক বৃদ্ধির সাথে বন্ধ হয়েছে। আজকের লেনদেনে মিডক্যাপ স্টকগুলির পতন হয়েছে যখন ছোট ক্যাপ স্টকগুলির সূচক সবুজে বন্ধ হয়েছে৷ এদিন 30টি সেনসেক্স স্টকের মধ্যে 11টি স্টক লাভের সাথে বন্ধ হয়েছে এবং 19টি লোকসানের সাথে বন্ধ হয়েছে৷ নিফটির 50টি স্টকের মধ্যে 17টি স্টক লাভের সাথে বন্ধ হয়েছে এবং 33টি স্টক পতন হয়েছে৷

কোন স্টকে বৃদ্ধি ও কোথায় পতনআজকের ট্রেডিংয়ে বাজাজ অটো 5.33 শতাংশ, আদানি পোর্টস 2.29 শতাংশ, এনটিপিসি 1.91 শতাংশ, কোল ইন্ডিয়া 1.78 শতাংশ, রিলায়েন্স 0.68 শতাংশ, বাজাজ ফিনসার্ভ 0.57 শতাংশ বৃদ্ধির সাথে বন্ধ হয়েছে। টেক মাহিন্দ্রা 6.10 শতাংশ, সিপলা 3.37 শতাংশ, ভারতী এয়ারটেল 2.47 শতাংশ পতনের সাথে বন্ধ হয়েছে।

সোমবার কোন স্টকগুলিতে নজর থাকবেসামনের অন্তর্বর্তী বাজেট উপলক্ষে সবার নজর থাকবে সরকারি কোম্পানিগুলির ওপর। সেই ক্ষেত্রে বিভিন্ন স্টক যেমন, RVNL, IRCTC,IRCON, LIC, IRDEA-র দিকে নজর রাখবেন বিনিয়োগকারীরা। অন্তত তেমনই বলছে বাজার বিশেষজ্ঞরা।

תגובות


bottom of page