top of page

শেয়ার বাজারে টাকা বিনিয়োগ করছেন ? আপনি কি লোন নিতে পারেন? আপনার যা জানা প্রয়োজন

শেয়ারের বিপরীতে একটি লোন (LAS), সিকিউরিটিজের বিপরীতে লোন (LAS) নামেও পরিচিত। এক্ষেত্রে বিদ্যমান শেয়ারগুলিকে জামানত হিসাবে ব্যবহার করে, একটি ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ ধার করতে দেওয়া হয়৷ ভারতে, শেয়ারের বিপরীতে লোন নেওয়া প্রকৃতপক্ষে ব্যাঙ্ক এবং অ-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলি সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের দ্বারা দেওয়া একটি সাধারণ অভ্যাস।


কেউ শেয়ারের বিপরীতে একটি লোন নিতে পারেন এবং এই ব্যবস্থায় একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন পাওয়ার জন্য জামানত হিসাবে সিকিউরিটিজ (স্টক, মিউচুয়াল ফান্ড, বন্ড, ইত্যাদি) বন্ধক রাখতে পারেন।


লোনের পরিমাণ সাধারণত বন্ধক রাখা সিকিউরিটিজের বাজার মূল্যের শতাংশ, যা সিকিউরিটিজের ধরন এবং লোন প্রদানকারী প্রতিষ্ঠানের নীতির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সাধারণত, যাঁরা ডিম্যাটেরিয়ালাইজড আকারে (ডিম্যাট অ্যাকাউন্টে) শেয়ার রাখেন, তাঁরা শেয়ারের বিপরীতে লোনের জন্য যোগ্য।

যোগ্যতার মানদণ্ড বিভিন্ন লোনদাতাদের মধ্যে সামান্য পরিবর্তিত হতে পারে। লোনের পরিমাণ সাধারণত বন্ধক রাখা সিকিউরিটিজের বাজার মূল্যের একটি শতাংশ, যা লোনদাতার নীতি এবং অঙ্গীকারের ধরনের উপর নির্ভর করে ৫০% থেকে ৭০% বা তারও বেশি হতে পারে।


উদাহরণ স্বরূপ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া শেয়ারের বিপরীতে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোনের অনুমতি দেয়। যাতে আকস্মিক পরিস্থিতি, ব্যক্তিগত প্রয়োজন মেটাতে বা এমনকি অধিকার বা শেয়ারের নতুন ইস্যুতে সাবস্ক্রাইব করতে সক্ষম হওয়া যায়।


ব্যাঙ্ক এই সুবিধা তুলে ধরেছে, ব্যক্তিগত প্রয়োজন মেটানোর জন্য। যাই হোক, বিদ্যমান শেয়ারের নিরাপত্তার বিপরীতে রাইটস বা শেয়ারের নতুন ইস্যুতে সাবস্ক্রাইব করার জন্য লোন অনুমোদিত নয়। এছাড়াও, এই লোন, অনুমানমূলক উদ্দেশ্যে, আন্তঃ-কর্পোরেট বিনিয়োগ বা একটি কোম্পানিতে নিয়ন্ত্রণকারী স্বার্থ অর্জনের জন্য মঞ্জুর করা হয় না।



প্রধান বিষয় – ন্যূনতম লোনের পরিমাণ ৫০,০০০ টাকা।

  • সর্বোচ্চ লোনের পরিমান ২০ লক্ষ টাকা। (আইপিওতে সাবস্ক্রাইব করার উদ্দেশ্য হলে শেয়ারের বিপরীতে লোন ১০ লক্ষ টাকার বেশি হবে না)।



লোনের ওভারড্রাফ্ট – নিরাপত্তা হিসাবে দেওয়া শেয়ারগুলির বিদ্যমান বাজার মূল্যের ৫০% মার্জিন পরিমাণ প্রদান করতে হবে।

  • ডিম্যাট শেয়ারের অঙ্গীকার, যার বিপরীতে লোন মঞ্জুর করা হয়েছে।

  • প্রসেসিং ফি OD - লোনের পরিমাণের ০.৭৫% + প্রযোজ্য GST। সর্বনিম্ন ১০০০ টাকা (ফেরতযোগ্য নয়)।

  • ১০০০ টাকা + প্রযোজ্য পরিষেবা কর (শুধুমাত্র ওভারড্রাফ্ট A/c-এর জন্য প্রযোজ্য)।



শেয়ারের বিপরীতে লোন বেছে নেওয়ার আগে, আর্থিক পরিস্থিতি, লোনের শর্তাবলী এবং সংশ্লিষ্ট ঝুঁকিগুলি সাবধানতার সঙ্গে মূল্যায়ন করা উচিত। নিজেদের আর্থিক লক্ষ্য এবং পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি সিদ্ধান্ত নেওয়ার জন্য একজন আর্থিক উপদেষ্টার কাছ থেকে পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।


Comments


bottom of page