top of page

মেয়ের নামে SIP শুরু করবেন না কি সুকন্যা সমৃদ্ধি যোজনায় টাকা বিনিয়োগ করবেন? জেনে নিন কোনটি বেশি লাভবান

পোস্ট অফিসের সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) বছরে ৮.২ শতাংশ রিটার্ন দেয় এবং চক্রবৃদ্ধি সুদের হার প্রদান করে। SSY স্কিম হল একটি ১৫ বছরের নিশ্চিত রিটার্ন স্কিম। এটি অ্যাকাউন্ট খোলার তারিখের ২১ বছর পরে ম্যাচিওর হয়। অন্য দিকে, অনেক অভিভাবক মিউচুয়াল ফান্ডে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) বিনিয়োগের দিকে ঝুঁকছেন।


SIP বিনিয়োগ বাজার-সংযুক্ত, তাই নিশ্চিত রিটার্নের কোনও নিশ্চয়তা নেই। তবুও অনেক মিউচুয়াল ফান্ড স্কিম বিগত এক বছরে ৩০ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে। জানুয়ারি ২০২৩ AMFI ডেটা অনুযায়ী ঝুঁকিপূর্ণ বিনিয়োগকারীরা SIP-তে আগের চেয়ে বেশি বিনিয়োগ করছেন। এক নজরে দেখে নেওয়া যাক প্রতি মাসে SSY এবং SIP-তে ৫০০০ টাকার বিনিয়োগ ১৫ বছরে কত রিটার্ন দিতে পারে।


সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) -SSY স্কিম হল কেন্দ্রীয় সরকারের একটি স্কিম। যা মেয়েদের শিক্ষা এবং বিবাহের উপর দৃষ্টি নিবদ্ধ করে। একজন পিতা-মাতা/অভিভাবক ১০ বছরের কম বয়সী মেয়ে শিশুর নামে একটি SSY অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমটি SSY অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ২১ বছর বা মেয়ে সন্তানের বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পরে তার বিয়ের সময় ম্যাচিওর হয়।


স্কিমটি বার্ষিক ৮.২ শতাংশ সুদের হার প্রদান করে, বার্ষিক গণনা করা এবং চক্রবৃদ্ধি করে। এই স্কিমে একজন আর্থিক বছরে সর্বনিম্ন ২৫০ টাকা এবং সর্বোচ্চ ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।


একটি আর্থিক বছরে ১.৫০ লক্ষ টাকার সীমা পর্যন্ত আমানত আয়কর আইনের ধারা ৮০সি এর অধীনে কাটার জন্য যোগ্য। এর অর্জিত সুদ সম্পূর্ণ করমুক্ত।


SIP -SIP হল একটি দৈনিক, সাপ্তাহিক, মাসিক বা ত্রৈমাসিক বিনিয়োগের পরিমাণ, যা একটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যেতে পারে। SIP-এর মাধ্যমে, মিউচুয়াল ফান্ডে নেট অ্যাসেট ভ্যালু (NAV) ক্রয় করা হয়। যেহেতু NAV হার প্রতি মাসে পরিবর্তিত হয়, তাই প্রতি চক্রে বিভিন্ন পরিমাণে NAV ক্রয় করা হয়। এই ধরনের অভ্যাস একজন বিনিয়োগকারীকে টাকার গড় খরচে সাহায্য করে।


এসআইপি বিনিয়োগ একজনকে আর্থিক শৃঙ্খলা বজায় রাখতে অনুপ্রাণিত করে। কারণ তাঁদের প্রতি চক্রে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে হয়। যদিও অনেক মিউচুয়াল ফান্ড বিগত এক বছরে ৩০ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে, কিন্তু, SIP বিনিয়োগ ফেরত দেওয়ার নিশ্চয়তা দেয় না। এটি বাজার-সংযুক্ত, এবং কেউ তাঁদের এসআইপি বিনিয়োগে ক্ষতির সম্মুখীন হতে পারেন। কিন্তু, SIP মিউচুয়াল ফান্ড বিনিয়োগের একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। কারণ সাম্প্রতিক বছরগুলিতে নতুন যুগের বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ডের রিটার্ন দ্বারা মুগ্ধ হয়েছেন।


SIP বনাম SSY: কোনটি ভাল রিটার্ন দিতে পারে -ধরা যাক কেউ মাসিক ৫০০০ টাকা এই দুটি স্কিমে বিনিয়োগ করেছেন। SSY-এর সুদের হার ৮.২ শতাংশে স্থির থাকলেও, আমরা ধরে নেব যে SIP ১২ শতাংশ রিটার্ন দেবে। কারণ এটি দীর্ঘমেয়াদে SIP রিটার্নের রক্ষণশীল হার হিসাবে বিবেচিত হতে পারে।


SSY-তে মাসিক ৫০০০ টাকা করে বিনিয়োগ -কেউ যদি SSY স্কিমে মাসে ৫০০০ টাকা বিনিয়োগ করা শুরু করেন, তাহলে ১৫ বছরে মোট বিনিয়োগ হবে ৯,০০,০০০ টাকা। এর পরে, অভিভাবকদের এই স্কিমে বিনিয়োগ করতে হবে না, তবে সেই পরিমাণ লক করে রাখা হবে। স্কিমটি ২১ বছর পর ম্যাচিওর হবে। ৮.২ শতাংশ রিটার্নের হারে, সুদ হিসাবে ১৮,৭১,০৩১ টাকা পাওয়া যাবে এবং ২৭,৭১,০৩১ টাকা মোট রিটার্ন পাওয়া যাবে।


SIP-তে মাসিক ৫০০০ টাকা করে বিনিয়োগ -১৫ বছরে, এসআইপি-তে বিনিয়োগের পরিমাণ হবে ৯,০০,০০০ টাকা হবে। ১২ শতাংশ রিটার্ন হারে, আনুমানিক দীর্ঘমেয়াদী মূলধন লাভ ১৬২২৮৮০ টাকা হতে পারে এবং মোট রিটার্ন ২৫২২৮৮০ টাকা হতে পারে।

এই পর্যায়ে, SSY রিটার্ন স্পষ্টভাবে SIP রিটার্ন অতিক্রম করে। কিন্তু, ১৫ বছর পরেও একটি SIP-তে বিনিয়োগ চালানো যেতে পারে।


সুতরাং, কেউ যদি আরও এক বছরের জন্য মাসিক এসআইপিতে ৫০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি মোট ৯.৬০ লক্ষ টাকা বিনিয়োগ করবেন। মূলধন লাভ ১৯৪৬৮৯১ টাকা হতে পারে, যেখানে আনুমানিক মোট আয় ২৯০৬৮৯১ টাকা হতে পারে। কেউ যদি আরও পাঁচ বছর বা মোট ২১ বছরের জন্য বিনিয়োগ চালিয়ে যান, তাহলে মোট বিনিয়োগ হবে ১২৬০০০০ টাকা। কিন্তু আনুমানিক দীর্ঘমেয়াদী মূলধন লাভ হবে ৪,৪৩৩,৩৭১ টাকা, এবং আনুমানিক মোট টাকার পরিমাণ হবে ৫৬৯৩৩৭১ টাকা।

Kommentare


bottom of page