top of page

পেন্টাগনের চেয়েও বড়, বিশ্বের সবচেয়ে বড় অফিস ! রবিবার উদ্বোধন করবেন মোদি

বিশ্বের সবচেয়ে বড় অফিস Surat Diamond Burse । রবিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

বিশ্বের সবচেয়ে বড় অফিস ! বিশ্বের বৃহত্তম কর্পোরেট অফিস হাব । হিরে তৈরির কর্মযজ্ঞ । আছে সাড়ে ৪ হাজারেরও বেশি অফিস। মাপে পেন্টাগনের চেয়েও বড় ! উদ্বোধন হতে চলেছে গুজরাতে। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করবেন "সুরাত ডায়মন্ড বুর্স" -এর। অত্যাধুনিক সুবিধাযুক্ত, চোখ ধাঁধানো এমন বিরাট মাপের অফিস সারা বিশ্বে আর নেই। তাই আপাতত এই অফিসের দিকে সকলের নজর।



এই অফিস হাব নির্মাণের জন্য খরচ হয়েছে ৩৪০০ কোটি টাকা। মোট ৩৫.৫৪ একর জমিতে নির্মিত এই সুরাত ডায়মন্ড বুর্স (Surat Diamond Burse)। গুজরাতের এই সুবিশাল অফিস হিরের বাজারকে তরতরিয়ে এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। এই অফিস হাব ১৫ তলার। বহুতলে কর্মীদের জন্য থাকছে মোট ১৩১টি লিফ্‌ট ! ডায়মন্ড বুর্স হল বিশ্বের বৃহত্তম আন্তঃসংযুক্ত অফিস বিল্ডিং (interconnected building)। এতে রয়েছে সাড়ে ৪ হাজারেরও বেশি আন্তঃসংযুক্ত অফিস রয়েছে। অফিস ভবনটি পেন্টাগনের (Pentagon) চেয়েও বড় । আর এটিই হতে চলেছে দেশের বৃহত্তম কাস্টমস ক্লিয়ারেন্স হাউস।


গত ৮০ বছর ধরে বিশ্বের বৃহত্তম অফিস বিল্ডিং এর তকমা ধরে রেখেছে পেন্টাগন। এই পালক এখন পেতে চলেছে Surat Diamond Burse। মাস কয়েক আগে নরেন্ড্র মোদি একটি X পোস্টে জানান, "সুরাত ডায়মন্ড বুর্স সুরাতের হিরে শিল্পের গতিশীলতা এবং সমৃদ্ধির চিহ্ন ... এটি বাণিজ্য, উদ্ভাবন এবং সহযোগিতার কেন্দ্র হিসেবে কাজ করবে, যা আমাদের অর্থনীতিকে আরও চাঙ্গা করবে এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে" ।

Comments


bottom of page