top of page

পেনশনে আসবে বড় বদল ! এই যোজনায় দ্বিগুণ টাকা পেতে পারেন আপনি

যারা কেন্দ্র সরকারের অটল পেনশন স্কিমে বিনিয়োগ করছেন, তারা ৬০ বছর বয়সের পর প্রতি মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পান। তবে এবার সম্ভবত এই পেনশন এক ধাক্কায় দ্বিগুণ হতে পারে।


Atal Pension Yojona: আগামী ২৩ জুলাই ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন। বহু মানুষের প্রত্যাশার ভার রয়েছে তাঁর উপর। মনে করা হচ্ছে, ২০২৪-২৫ অর্থবর্ষের এই বাজেটে স্বস্তি পেতে পারেন মধ্যবিত্তরা। ট্যাক্স স্ল্যাবের বদল, আয়কর ছাড়ের (Union Budget 2024) সীমা বাড়ানো, বাড়িভাড়া বাবদ ভাতা বৃদ্ধি ইত্যাদি নানাবিধ ঘোষণা হতে পারে। এছাড়াও এমনও জানা গিয়েছে যে, অটল পেনশন যোজনাতেও বড়সড় বদল আসতে চলেছে। এখন এই যোজনায় (Atal Pension Yojona) মাসিক ৫০০০ টাকা পেনশন পাওয়া যায়, আর তাঁর বদলে এবার ১০ হাজার টাকা পেনশন পেতে পারেন আপনিও।

এই যোজনায় ১০ হাজার টাকা পেতে পারেন আপনি

যারা কেন্দ্র সরকারের অটল পেনশন স্কিমে বিনিয়োগ করছেন, তারা ৬০ বছর বয়সের পর প্রতি মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পান। তবে এবার থেকে সম্ভবত এই পেনশনের অঙ্ক এক ধাক্কায় দ্বিগুণ হবে অর্থাৎ আপনি মাসে এই যোজনা থেকেই ১০ হাজার টাকা পেনশন পেতে পারেন। এই সামাজিক সুরক্ষা বিষয়ক প্রকল্পের অধীনে বাড়তে পারে গ্রাহকদের স্বস্তি। তবে এর ফলে সরকারি কোষাগারে কতটা চাপ পড়বে তা নিয়ে মূল্যায়ন চলছে বলে জানা গিয়েছে। ২৩ জুলাই বাজেট পেশের সময়েই এই অটল পেনশন যোজনা নিয়ে বড় ঘোষণা হতে পারে বলে আশা করা হচ্ছে।



৬ কোটির বেশি অ্যাকাউন্ট খোলা হয়েছে

একটি প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্র সরকার দেশের সামাজিক নিরাপত্তা কাঠামোকে শক্তিশালী করে তোলার জন্য বেশ কিছু বিষয়ে গুরুত্ব সহ আলোচনা করতে চলেছে কেন্দ্র সরকার। ২০ জুন পর্যন্ত এই প্রকল্পের অধীনে প্রায় ৬.৬২ কোটি অ্যাকাউন্ট খোলা হয়েছে। এর মধ্যে ২০২৩-২৪ অর্থবর্ষে শুধুমাত্র ১.২২ কোটি অ্যাকাউন্ট খোলা হয়েছে।


অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সম্প্রতি সমাজমাধ্যমে জানিয়েছেন যে, অটল পেনশন যোজনাকে পেনশনের গ্যারান্টিযুক্ত একটি সাশ্রয়ী স্কিম হিসেবেই তৈরি করা হয়েছিল। এই স্কিমটি ৯.১ শতাংশ রিটার্ন দিয়েছে গ্রাহকদের। তবে অন্যান্য সেভিং স্কিমের থেকে এই স্কিম অনেক ভাল। এখন সরকার অটল পেনশন যোজনার অধীনে মাসে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা ন্যূনতম পেনশনের গ্যারান্টি দেয় গ্রাহককে।

Comments


bottom of page