top of page

১ কোটি টাকা থাকা কি যথেষ্ট ? ১০ বছর পরে ১ কোটি টাকার ভ্যালু কত হতে পারে? হিসেবটা দেখে নিন

বর্তমান মূল্যবৃদ্ধির বাজারে কেউ কি কখনও চিন্তা করে দেখেছেন আগামী ১০ বছরে ১ কোটি টাকার ভ্যালু বা মান কত হতে পারে? ১০ বছর আগে ১০০ টাকার যত ভ্যালু ছিল, এখন সেই ১০০ টাকার ভ্যালু কোথায় পৌঁছেছে তা আমাদের সকলেরই জানা। যে ভাবে সব জিনিসের দাম বেড়ে চলেছে, একই ভাবে চলতে থাকলে টাকার ভ্যালু এভাবেই কমতে বাধ্য।

এর জন্য এখন থেকেই প্ল্যান করা প্রয়োজন। কারণ এখন অনেকেই ভাবতে পারে আমার কাছে যে টাকা সঞ্চিত আছে, তা ভবিষ্যতের জন্য উপযুক্ত। কিন্তু, মূল্যবৃদ্ধির এই ধারা বজায় থাকলে এই কথা জোর দিয়ে বলা সম্ভব নয়। এর জন্য বিগত বছরের সঙ্গে আগামী ১০ বছরের তুলনা করা প্রয়োজন।


অনেকেই ভাবতে পারেন ১ কোটি টাকা থাকলেই ভবিষ্যৎ চিন্তামুক্ত। কিন্তু, এখনকার ১ কোটি টাকার ভ্যালু আগামী ১০ বছরে একই থাকবে না। আগামী ১০ বছরে সেই ১ কোটি টাকার ভ্যালু অনেকটাই কম হবে। এক নজরে দেখে নেওয়া যাক ১০ বছর পরে নিজেদের ১ কোটি টাকার ভ্যালু কত হতে পারে।

১০ বছর আগে১০ বছর আগে ১ লাখ টাকার ভ্যালু এখনকার থেকে অনেক বেশি ছিল। অর্থাৎ ১০ বছর আগে ১ লাখ টাকা দিয়ে অনেক কিছুই ক্রয় করা সম্ভব ছিল। কিন্তু, এখন সেই ১ লাখ টাকার ভ্যালু অনেকটাই কম।


বাড়ন্ত মূল্যবৃদ্ধিমূল্যবৃদ্ধি সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন জিনিসের দাম বাড়িয়ে চলেছে। এর ফলে টাকার ভ্যালু অনেকটাই কমে যাচ্ছে। বিনিয়োগের পরিকল্পনা এমন সময় সবথেকে বেশি জোর দেওয়া উচিত বিনিয়োগের উপরে। মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে এমন জায়গায় বিনিয়োগ করা উচিত, যেখান থেকে ভবিষ্যতে মোটা টাকা রিটার্ন পাওয়া সম্ভব।


বিনিয়োগের রিটার্নযে কোনও বিনিয়োগের রিটার্ন বিনিয়োগের থেকে অনেকটাই বেশি হওয়া উচিত। না হলে সেই বিনিয়োগ থেকে খুব বেশি লাভ হওয়ার সম্ভাবনা নেই। খুচরো মূল্যবৃদ্ধি ভারতে খুচরো মূল্যবৃদ্ধির হার ৫ থেকে ৬ শতাংশ। একই ভাবে লং টার্ম মূল্যবৃদ্ধির হার ৬ শতাংশ ধরে নেওয়া যেতে পারে।

জিনিসপত্রের দামঅর্থাৎ ৬ শতাংশ মূল্যবৃদ্ধির হার অনুসারে এখন ১ কোটি টাকা দিয়ে ক্রয় করা জিনিসের দাম ভবিষ্যতে বেড়ে যেতে পারে। ১ কোটি টাকার ভ্যালু ভবিষ্যতে ১ কোটি টাকা দিয়ে ক্রয় করা জিনিসের দাম ১.৭৯ কোটি টাকা হয়ে যেতে পারে।


এই টাকার দরকার হতে পারেঅর্থাৎ কেউ যদি ১ কোটি টাকা খরচ করার জন্য বিনিয়োগ করে যান, তাঁর দরকার হতে পারে ১.৭৯ কোটি টাকা। কমে যাবে ভ্যালু ১০ বছর পরে ১ কোটি টাকার ভ্যালু ১.৭৯ কোটি টাকা হয়ে যাবে। অর্থাৎ ১ কোটি টাকার ভ্যালু অনেকটাই কমে যাবে।


Comments


bottom of page