top of page

Pradhan Mantri Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা আপনি কি পাবেন ? কীভাবে আবেদন করবেন দেখে নিন

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন নরেন্দ্র মোদি। রবিবার শপথ গ্রহণের পর সোমবার প্রধানমন্ত্রীর বাসভবনে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই প্রধানমন্ত্রী আবাস যোজনায় অতিরিক্ত ৩ কোটি বাড়ি বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৫ সালে শুরু হয়েছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিম। এই স্কিমের আওতায় শহর এবং গ্রামের যে সব দরিদ্র মানুষের নিজস্ব বাড়ি নেই, তাঁদের মাথার উপর ছাদের ব্যবস্থা করে দেয় কেন্দ্র সরকার। গত ১০ বছরে ৪.২১ কোটি বাড়ি তৈরি করা হয়েছে। যদি কারও নিজস্ব বাড়ি না থাকে এবং স্কিমের যোগ্যতার মানদণ্ড পূরণ করেন, তাহলে তিনি প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করতে পারেন।


আবেদন করার আগে অবশ্যই প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমে বাড়ি পাওয়ার জন্য যোগ্যতা এবং সুবিধাগুলো জানা প্রয়োজন। বর্তমানে দুই ধরনের আবাস যোজনা চালু রয়েছে, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা আরবান (PMAY-U)। এই প্রকল্পে শুধু যোগ্য দরিদ্র ব্যক্তিদের বাড়ি তৈরি করে দেওয়া নয়, যাঁদের জমি আছে এবং বাড়ি তৈরি করতে চান, তাঁদের আর্থিক সহায়তাও দেওয়া হয়।


প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমে গৃহঋণে ভর্তুকি দেয় সরকার। ভর্তুকির পরিমাণ বাড়ির আকার এবং আয়ের উপর নির্ভর করে। ব্যাঙ্কগুলি এই প্রকল্পে কম সুদে গৃহঋণ দেয়। প্রধানমন্ত্রী আবাস যোজনা স্কিমে হোম লোন ২০ বছরের মধ্যে শোধ করতে হয়।


যোগ্যতা: স্কিমের সুবিধা পেতে হলে আবেদনকারীর বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে। পাশাপাশি আবেদনকারীকে হতে হবে ভারতীয় নাগরিক। ১৮ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন করতে পারেন। তবে পাকা বাড়ি থাকলে সেই ব্যক্তি এই স্কিমে আবেদন করতে পারবেন না। পাশাপাশি পরিবারের কোনও সদস্য সরকারি চাকরি করলে এই স্কিমের সুবিধা মিলবে না। আবেদনের সময় পরিচয়পত্র, ঠিকানার প্রমাণপত্র, আয়ের অনুপাত এবং সম্পত্তির নথি দিতে হবে।


আবেদনের পদ্ধতি: প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনলাইন এবং অফলাইনে আবেদন করা যায়। অনলাইনে আবেদনের জন্য https://pmaymis.gov.in/-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।



-প্রথম ধাপ – প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইট- https://pmaymis.gov.in/- যেতে হবে।-দ্বিতীয় ধাপ – হোমপেজে গিয়ে ক্লিক করতে হবে ‘পিএম আবাস যোজনা’ অপশনে।

-তৃতীয় ধাপ – প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।



-চতুর্থ ধাপ – এবার সমস্ত নথিপত্র ঠিক আছে কি না দেখে নিয়ে ‘সাবমিট’ অপশনে ক্লিক করতে হবে।-অফলাইনে আবেদন করতে নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে যেতে হবে আবেদনকারীকে।

Comments


bottom of page